রেফারিকে ঘুষ, কঠিন বিপদে বার্সেলোনা

স্প্যানিশ ক্লাব বার্সেলোনা রেফারিকে ঘুষ দিয়েছে, এমন গুঞ্জনে ঝড় উঠেছিল ক্রীড়াঙ্গণে। এবার সেই গুঞ্জন রূপান্তরিত হলো অভিযোগে। রেফারিদের টেকনিক্যাল কমিটির সাবেক প্রধান হোসে মারিয়া এনরিকস নেগরেইরাকে ঘুষ দেওয়ায় দুর্নীতির আনুষ্ঠানিক অভিযোগ করা হয়েছে দলটির বিরুদ্ধে।

শুক্রবার (১০ মার্চ) বার্সেলোনার একটি আদালতে এ বিষয় শুনানি হয়েছে। 

শুনানিতে বলা হয়েছে, বার্সেলোনা ক্লাবের সাবেক কর্মকর্তা ও নেগরেইরাকে দুর্নীতি, বিশ্বাস লঙ্ঘন এবং মিথ্যা ব্যবসায়িক রেকর্ডের জন্য অভিযুক্ত করা হয়েছে।

১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন নেগরেইরা। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে তার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভকে’ বার্সেলোনা অর্থ প্রদান করে বলে জানতে পেরেছে স্পেনের প্রসিকিউটর অফিস।

স্প্যানিশ গণমাধ্যমের দাবি- ২০১৬ সালে পাঁচ লাখ ৩২ হাজার ৭২৮ ইউরো, ২০১৭ সালে পাঁচ লাখ ৪১ হাজার ৭৫২ ইউরো ও ২০১৮ সালে তিন লাখ ১৮ হাজার ২০০ ইউরো ওই কোম্পানিকে প্রদান করে বার্সেলোনা। কোম্পানিটির কর নিরীক্ষণের পর তদন্ত শুরু হয় এবং নেগরেইরা ও তার ছেলেকে জিজ্ঞাসাবাদ করে প্রসিকিউটর অফিস। সেই জিজ্ঞাসাবাদের পরেই অভিযোগ করেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

এর আগে নেগরেইরা আত্মপক্ষ সমর্থন করে বলেছিলেন, দায়িত্বে থাকাকালীন বার্সেলোনাকে কোনো সুবিধা তিনি দেননি। পরামর্শমূলক কাজের জন্য তাকে এই অর্থ প্রদান করেছিল ক্লাবটি। ম্যাচের সময় রেফারির সঙ্গে খেলোয়াড়দের কেমন আচরণ করা উচিত, এসব বিষয়ে পরামর্শ দেওয়ার বিষয় ছিল সেখানে। এ ছাড়া ম্যাচের রেফারি কে থাকবেন, তার ওপর নির্ভর করে তারা কী করতে পারবে বা কী করতে পারবে না, সে বিষয়েও তিনি পরামর্শ দিতেন।

তবে অর্থের বিনিময়ে বার্সেলোনাকে যে তিনি পরামর্শ দিয়েছেন, এমন কোনো প্রমাণাদি দেখাতে পারেননি নেগরেইরা।

স্পেনের সংবাদমাধ্যম এল পাইসের খবর- নেগরেইরা স্প্যানিশ কর এজেন্সিকে বলেছেন, অর্থ প্রদানের পেছনে বার্সেলোনার লক্ষ্য ছিল তাদের ম্যাচগুলোতে ‘নিরপেক্ষ’ রেফারি রাখা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //