মূত্রত্যাগ করে লাল কার্ড খেলেন ইতালির ফুটবলার

ফুটবল মাঠে কত রকমের ঘটনাই না ঘটে। কত রকমের ফাউল করেন খেলোয়াড়েরা। সেই ফাউলের জন্য কেউ হলুদ কার্ড দেখেন, কাউকে দুই হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয়। অনেক খেলোয়াড় আবার খুব বাজে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন।

প্রতিপক্ষের খেলোয়াড়কে ট্যাকল না করেও কেউ কেউ কার্ড দেখেন। রেফারির সঙ্গে ঝগড়া বা বাজে ব্যবহার করেও লাল কার্ড দেখেন অনেকে। কেউ আবার মাঠে অখেলোয়াড়সুলভ আচরণ করে বহিষ্কৃত হন।

বেলজিয়ামের অর্থ মন্ত্রণালয় পেশাদার ফুটবলে লাল কার্ড থেকেও কর সংগ্রহের সুযোগ দেখছে।

ইতালির সিরি ‘সি’তে গত রবিবার এসবের কোনোটির জন্যই নয়, এক অদ্ভুত কারণে লাল কার্ড দেখেছেন এক ফুটবলার। বদলি হিসেবে মাঠে নামার আগে প্রকৃতির ডাকে সাড়া দিতে হয়েছে তাঁকে। আর সেই কাজটি তিনি করেছেন মাঠের পাশে বেঞ্চের খেলোয়াড়দের গা গরম করার জায়গায়। এর জন্য রেফারি তাঁকে শাস্তি দিয়েছেন।

পিয়াসেনৎসার বিপক্ষে লেসোর কোচ লুসিয়ানো ফোসচি জুভেন্টাসের সাবেক ফরোয়ার্ড ক্রিস্তিয়ান বুনিনোকে মাঠে নামানোর প্রস্তুতি নিচ্ছিলেন। ম্যাচের তখন ৭৩ মিনিট। কিন্তু বুনিনো মাঠে নামার আগেই মূত্রত্যাগ করার ওই কাজটি করে বসেন।

এরপর আর মাঠে নামা হয়নি বুনিনোর। প্রকৃতির ডাকে সাড়া দিয়ে ফেরার পর তাঁকে লাল কার্ড দেখান রেফারি। 

বিষয়টি অবশ্য প্রথমে খেয়াল করেছেন সহকারী রেফারি। বিষয়টি নিয়ে লেসোর কোচ ফোসচি গাজেত্তা দেল্লো স্পোর্তকে বলেছেন, এটাই নিয়ম এবং তাদের তো নিয়ম পালন করতে হবে।

ফোসচি অবশ্য একটা কিন্তুও যোগ করেছেন, আমি আশা করছিলাম, রেফারিরা সাধারণ জ্ঞানটা কাজে লাগাবেন। কারণ, সে কারও কোনো ক্ষতি করেনি। কেউ এটা দেখেওনি। আমি ধারণা করেছিলাম, একটা হলুদ কার্ডই হয়তো দেখবে। কিন্তু রেফারি ভুল করেননি। আর বুনিনো? আমার মনে হয়, এর ফল কী হবে, সেটা সে বুঝতে পারেনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //