সাফে মেয়েদের সামনে ভারত

দক্ষিণ এশিয়া ফুটবলে বাংলাদেশের মেয়েরা শিরোপা রেসে নাই, হালে এমনটা দেখা যায়নি। আর বয়সভিত্তিক টুর্নামেন্ট হলে তো কথাই নাই। সাফ আসরে বাংলার মেয়েরা মাঠে নামবে আর শিরোপা জিতবে, এভাবেই দেখে অভ্যস্ত ফুটবলপ্রেমীরা। চলতি নারী সাফ অনূর্ধ্ব-১৭ আসরে বাস্তবতা সম্পূর্ণ ভিন্ন। ইউরোপের দল রাশিয়ার কাছে হেরে ব্যাকফুটে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। এমনি অবস্থায় আজ শুক্রবার (২৪ মার্চ) দক্ষিণ এশিয়া ফুটবলের অন্যতম পরাশক্তি ভারতের মুখোমুখি হচ্ছে বাংলার বাঘিনীরা। 

শিরোপা রেসে থাকতে হলে আজ জয়ই একমাত্র বিকল্প বাংলাদেশের। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে তাপ ছড়ানো এই ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে।

এবারের আসরে বড় আশা জাগিয়েই শুরু করে বাংলাদেশের মেয়েরা। প্রথম ম্যাচে ৮-১ গোলে প্রতিপক্ষকে বিধ্বস্ত করে স্বাগতিকরা। কিন্তু দ্বিতীয় ম্যাচেই পা হড়কায় বাংলার মেয়েদের। রাশিয়ার কাছে হেরে যায় ৩-০ গোলের ব্যবধানে। আর এতে করে শিরোপা জয়ের পথ কঠিন হয়ে পড়েছে স্বাগতিকদের জন্য। 

টুর্নামেন্টের বাইলজ অনুযায়ী, ৫ দেশের এই আসরে শিরোপা জিতবে পয়েন্ট তালিকার শীর্ষ দল। সোজা কথায়, আলাদাভাবে কোনো ফাইনাল হবে না। এমনি অবস্থায় আজ ভারতের বিপক্ষে জয়ের বাধ্যবাধকতার মধ্যে পড়ে গিয়েছে বাংলাদেশ। হার তো বটেই, ভারতের সঙ্গে ড্র করলেও স্বাগতিকদের চ্যাম্পিয়ন হওয়ার কোনো সুযোগ থাকবে না। 

এর আগ পর্যন্ত মেয়েদের সাফ ফুটবলে শিরোপা রেস মানেই বাংলাদেশ, ভারত ও নেপাল। কিন্তু চলতি আসরের প্রেক্ষাপট আলাদা। আরও সুনির্দিষ্ট করে বললে, চেনা পাণ্ডুলিপি বদলে দিয়েছে রাশিয়া। আজ দিনের প্রথম ম্যাচে ইউরোপের দেশটি মুখোমুখি হচ্ছে ভুটানের। এদিকে নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ৪-১ গোলে হারিয়ে কিছুটা হলেও স্বস্তিতে আছে ভারত। ফর্মে থাকা ভারতকে হারানোর চ্যালেঞ্জ স্বাগতিকদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //