রেকর্ড লুটোপুটি খাচ্ছে হালান্ডের পায়ে

সাম্প্রতিক সময়ে ভিনিসিয়াস জুনিয়র, মার্কাস রাশফোর্ডদের মতো তরুণরা ইউরোপের ফুটবল মাতাচ্ছেন। কিন্তু সবাইকে ছাপিয়ে আলোচনায় আর্লিং হালান্ড। যিনি এখন ইউরোপের সেরা গোলমেশিন। ২০২২ সালের মে মাসে জার্মানির বরুশিয়া ডর্টমুণ্ড ছেড়ে ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটিতে যোগ দেন তিনি। এরই মধ্যে সিটিজেনদের হয়ে ৩৭ ম্যাচে ৪২ গোল করা হয়ে গেছে হালান্ডের।

প্রিমিয়ার লিগ যুগে ইংল্যান্ডের কোনো ক্লাবের হয়ে এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের রেকর্ড মোহামেদ সালাহ আর রুড ভ্যান নিস্টলরয়ের। তারা করেছিলেন ৪৪টি করে গোল। ২০০২-০৩ মৌসুমে ম্যানইউয়ের হয়ে ডাচ ফরোয়ার্ড এবং ২০১৭-১৮ মৌসুমে লিভারপুলের মিশরীয় সালাহ করেছিলেন ৪৪টি গোল। সেই রেকর্ড ভাঙা হালান্ডের জন্য এখন শুধু সময়ের ব্যাপার।

এছাড়া এক মৌসুমে সিটির হয়ে সব মিলিয়ে ৩৮ গোল করেছিলেন টমি জনসন। সেটাও প্রায় শত বছর আগে ১৯২৮-২৯ মৌসুমে। সেই রেকর্ড ভেঙেছেন হালান্ড।

চলতি মৌসুম শেষ হতে এখনো ঢের বাকি। অথচ হল্যান্ডের হ্যাটট্রিকের সংখ্যা ছয়টি। উয়েফা চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে জার্মানির লাইপজিগের বিপক্ষে করেছেন পাঁচ গোল। যা চ্যাম্পিয়নস লিগের  ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ব্যক্তিগত গোলের রেকর্ড।

ইতিপূর্বে ২০১৪ সালে শাখতার দনেস্কের হয়ে ব্রাজিলিয়ান লুইস আদ্রিয়ানো আর ২০১২ সালে লিওনেল মেসি করেছিলেন এক ম্যাচে পাঁচ গোল। ম্যাচের ৬৩ মিনিটে হালান্ডকে উঠিয়ে না নিলে হয়তো চ্যাম্পিয়নস লিগের প্রথম ডাবল হ্যাটট্রিক দেখতে পেত দর্শকরা।

চ্যাম্পিয়নস লিগে মাত্র ২৫ ম্যাচ খেলেই ৩০ গোলের সীমা ছাড়িয়েছেন হালান্ড। তার চেয়ে কম ম্যাচে এই মাইলফলক ছুঁতে পারেননি আর কেউ। তিনি ভেঙে দিলেন সাবেক ডাচ ফরোয়ার্ড রুড ফন নিস্টলরয়ের (৩৪ ম্যাচ) রেকর্ড। ইংলিশ প্রিমিয়ার লিগে এক মৌসুমে সবচেয়ে বেশি ৩৪ গোল করেছিলেন এন্ডি কোল আর অ্যালেন শিয়েরার।

সে রেকর্ডে চোখ রাঙাচ্ছেন হালান্ড। প্রিমিয়ার লিগের ২৬ ম্যাচে তার গোলের সংখ্যা ২৮টি। খেলা বাকি এখনো ১২টি। এ ছাড়া ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়েও সবচেয়ে এগিয়ে হালান্ড। ২১ গোল নিয়ে দ্বিতীয় অবস্থানে টটেনহ্যামের হ্যারি কেন। ১৯ গোল করেছেন পিএসজির এমবাপ্পে, নাপোলির ভিক্টর উশামেন আর লিলের জোনাথন ডেভিড।

হালান্ড যেমন ফর্মে আছেন, তাতে তার ইউরোপের সেরা গোলদাতা হওয়া প্রায় নিশ্চিত। হালান্ড ভাঙতে পারেন এক মৌসুমে ইংলিশ লিগে সবচেয়ে বেশি হ্যাটট্রিকের রেকর্ড। লিগে তার হ্যাটট্রিকের সংখ্যা চারটি। ১৯৯৫-৯৬ ইপিএলে পাঁচ হ্যাটট্রিক করেছিলেন অ্যালেন শিয়েরার।

চ্যাম্পিয়নস লিগেও ১০ গোল করে শীর্ষে হল্যান্ড। সব মিলিয়ে মৌসুম শেষে হালান্ডের নামের পাশে আরও অনেক কীর্তি লেখা হবে, সন্দেহ নেই। এমনকি তিনি নিজে ইউরোপিয়ান গোল্ডেন বুট আর ম্যান সিটি চ্যাম্পিয়নস লিগ জিতলে ‘ব্যালন ডি’অর’ পুরস্কারেও এগিয়ে যাবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //