‘ঈদের দিন’ ব্রাজিল-আর্জেন্টিনার সুপার ক্লাসিকো

ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। লাতিন আমেরিকার এই দল দুটি যদি মুখোমুখি হয়, তাহলে তো কথাই নেই! হোক সেটা জাতীয় দল কিংবা বয়সভিত্তিক। ম্যাচের পরতে পরতে থাকে উত্তেজনা আর রোমাঞ্চের ছড়াছড়ি। 

ইকুয়েডরে বসেছে অনূর্ধ্ব-১৭ দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপের ১৯তম আসর। টুর্নামেন্টিতে প্রতিবারের মতো এবারের আসরেও অংশ নিয়েছে ১০টি দল। যেখান থেকে পাঁচটি করে দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলেছে গ্রুপ পর্বের ম্যাচ। 

গ্রুপ ‘এ’ ও গ্রুপ ‘বি’ থেকে সেরা ছয়টি দল উঠেছে ফাইনাল রাউন্ডে। গ্রুপ এ থেকে ব্রাজিল, চিলি, ইকুয়েডর এবং গ্রুপ বি থেকে আর্জেন্টিন, প্যারাগুয়ে ও ভেনেজুয়েলা। 

ফাইনাল রাউন্ড নিশ্চিত করা ছয়টি দলই একে অপরের মুুখোমুখি হচ্ছে। প্রতিটি দলের থাকছে পাঁচটি করে ম্যাচ। ইতোমধ্যে তিনটি করে ম্যাচ খেলে ফেলেছে দলগুলো। এর মধ্যে প্রতিটি দলই খেলেছে তিনটি করে ম্যাচ।

স্বাগতিক ইকুয়েডর তিন ম্যাচের দুইটিতে জয় ও একটিতে ড্র হরে গোল ব্যবধানে এগিয়ে থেকে রয়েছে পয়েন্ট টেবিলের শীর্ষে। দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা। আলবিসেলেস্তে জুনিয়ররাও দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে রয়েছে দুইয়ে।

ইকুয়েডর-আর্জেন্টিনার মতোই ব্রাজিলের পয়েন্ট সাত। দুই জয়ের বিপরিতে তারাও ড্র করেছে একটি ম্যাচ। তবে গোল ব্যবধানে পিছিয়ে থেকে রয়েছে তৃতীয় স্থানে। 

ভেনেজুয়েলার জয় একটিতে, হেরেছে দুইটি। রয়েছে টেবিলের চতুর্থ স্থানে। এছাড়া চিলি ও প্যারাগুয়ে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি। 

অনূর্ধ্ব-১৭ দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দল হবে চ্যাম্পিয়ন। আর দ্বিতীয় স্থানে থাকা দল হবে রানার্সআপ। বাকি চার দলের মধ্যে যথায়ক্রমে তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থান নির্ধারণ হবে। 

ফাইনাল রাউন্ডের শেষ দিন মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। আগামী ২৩ এপ্রিল রবিবার বাংলাদেশে ঈদের দিন (সম্ভবত) ভোর ৬টায় শুরু হবে ম্যাচটি। দুই দলেরই এটি হবে শেষ ম্যাচ।

উল্লেখ্য, এটি অনূর্ধ্ব-১৭ দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপের ১৯তম আসর। করোনার কারণে একটি আসর পিছিয়ে যায়। তবে আয়োজক দেশের ক্ষেত্রে কোনো পরিবর্তন আনেনি কর্তপক্ষ। টুর্নামেন্টের সর্বোচ্চ ১২ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। আর আর্জেন্টিনার ঘরে রয়েছে ৪টি শিরোপা। এছাড়া বলিভিয়া ও কলম্বিয়া একবার করে চ্যাম্পিয়ন হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //