ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ, নেই রোনালদো

ব্যালন ডি’অরের জন্য ৩০ সদস্যের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। এই তালিকায় লিওনেল মেসি ও আর্লিং হালান্ডের নাম আছে অনুমিতভাবেই। কিন্তু ৩০ জনের লম্বা তালিকায় নাম নেই ক্রিস্টিয়ানো রোনালদো কিংবা ব্রাজিল তারকা নেইমারের।

গত ২০ বছরের মধ্যে এবারই প্রথমবারের মতো ব্যালন ডি’অরের জন্য মনোনীত সংক্ষিপ্ত তালিকায় সুযোগ পাননি রোনালদো। সবশেষ ২০০৩ সালে এমন ঘটনা ঘটেছিল।

তালিকায় সুযোগ পেয়েছেন রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ করা ভিনিসিউস জুনিয়ার, রুদ্রি, করিম বেনজেমা। তবে, পুরস্কার জেতার দৌড়ে সবচেয়ে এগিয়ে হালান্ড ও মেসি। কাতারে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো মেসি ক্লাব ইন্টার মায়ামির হয়েও করছেন দুর্দান্ত।

অন্যদিকে ফুটবলে সময়টা চমৎকার পার করছেন ম্যানসিটি তারকা হালান্ডও। কিছুদিন আগে উয়েফা বর্ষসেরা পুরস্কারও ওঠে তার হাতে। গত মৌসুমে প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে ম্যানসিটি। ১৯৯৯ সালে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের পর দ্বিতীয় কোনো ইংলিশ ক্লাব হিসেবে এই ট্রেবল জিতেছে সিটি। সেখানে হালান্ডের অবদান ৫৩ ম্যাচে ৫২ গোল। প্রিমিয়ার লিগে ৩৫ ম্যাচে ৩৬ গোল করে হয়েছেন লিগের সর্বোচ্চ গোলদাতা। পাশাপাশি আট গোলে সহায়তা। এফএ কাপ জয়ে অবদান রেখেছেন চার ম্যাচে তিন গোল করে।

এছাড়া, চ্যাম্পিয়ন্স লিগে ১১ ম্যাচে ১২ গোল করে সবার শীর্ষে। সবমিলিয়ে, গত মৌসুমে ইউরোপের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন তিনিই। তাই মেসির সঙ্গে এই পুরস্কার জয়ে লড়াই চলবে হালান্ডের।

পূর্বে প্রতি বছরের পারফর্ম্যান্স বিবেচনায় ব্যালন ডি’অর দেওয়া হতো। কিন্তু বর্তমানে এই নিয়মে পরিবর্তন এনেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। এখন থেকে ফুটবলের প্রতিটি মৌসুমে (আগস্ট থেকে জুলাই) বিবেচনায় এনে এই পুরস্কার দেওয়া হবে।

২০২২-২৩ ব্যালন ডি'অরের জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:
করিম বেনজেমা, জোসকো গ্যাভারদিওল, জামাল মুসিয়ালা, আন্দ্রে ওনানা, মোহাম্মদ সালাহ, বুকায়ো সাকা, কেভিন ডি ব্রুইন, জুড বেলিংহাম, কোলো মুয়ানি, বার্নার্ডো সিলভা, খভিচা কভারতসখেলিয়া, নিকোলো বারেলা, এমিলিয়ানো মার্টিনেজ, রুবেন ডায়াস, আরলিং হালান্ড, মার্টিন ওডেগার্ড, ইল্কে গুন্ডোগান, ইয়াসিন বুনু, জুলিয়ান আলভারেজ, ভিনিসিয়াস জুনিয়র, লিওনেল মেসি, রুদ্রি, লাউতারো মার্টিনেজ, অ্যান্তোনিও গ্রিজম্যান, রবার্ট লেভানডোভস্কি, কিম মিন-জায়ে, লুকা মডরিচ, কিলিয়ান এমবাপ্পে, ভিক্টর ওসিমহেম ও হ্যারি কেইন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //