ফিফা র‍্যাঙ্কিং: ৬ ধাপ উন্নতি বাংলাদেশের

মালদ্বীপের বিপক্ষে জয়ের ইতিবাচক প্রভাব পড়ল ফিফা র‍্যাঙ্কিংয়ে। ২০২৬ বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাই পর্বের প্রথম রাউন্ডের বাধা পার করা বাংলাদেশের উন্নতি হলো ছয় ধাপ।

আজ বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দেখা যায়, ১৮৩তম স্থানে উঠে এসেছে লাল-সবুজের প্রতিনিধিরা। গত ২১ সেপ্টেম্বর প্রকাশিত আগের র‍্যাঙ্কিংয়ে হাভিয়ের কাবরেরার শিষ্যরা ছিল ১৮৯ নম্বরে।

গত চার বছরের মধ্যে এটি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সেরা র‍্যাঙ্কিং। এর আগে ২০১৯ সালে তারা ১৮২তম স্থান দখল করেছিল। আর তাদের চলতি বছর শুরু হয়েছিল ১৯২ নম্বরে থেকে।

গত ১২ অক্টোবর বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডের প্রথম লেগে মালদ্বীপের মাঠে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। চার দিন পর দেশের মাটিতে দ্বিতীয় লেগে তারা জেতে ২-১ গোলে। তাদের দুই গোলদাতা ছিলেন রাকিব হোসেন ও ফয়সাল আহমেদ ফাহিম। এতে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানের অগ্রগামিতায় বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের টিকিট পায় তারা।

এই রাউন্ডে খেলা হবে গ্রুপভিত্তিক। 'আই' গ্রুপে থাকা বাংলাদেশের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবানন। চলতি বছরের নভেম্বর থেকে আগামী বছরের জুনের মধ্যে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দলগুলো পরস্পরকে মোকাবিলা করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //