সংকট কাটিয়ে বড় লক্ষ্যে বাংলাদেশ

মালদ্বীপের বিপক্ষে ২০২৬ ফিফা বিশ্বকাপ বাছাইয়ের প্রাক-নির্বাচনী ম্যাচ। হোম অ্যান্ড অ্যাওয়েভিত্তিক লড়াই নিয়ে সীমাহীন উৎকণ্ঠা। ঘুরেফিরে আসছে  ১০ অক্টোবর ২০১৬ সালের দুঃসহ স্মৃতি। না চাইলেও ভেসে উঠছে থিম্পু স্টেডিয়ামের সর্বনাশা স্কোরবোর্ড, বাংলাদেশ ১-৩ ভুটান। সম্ভবত বাংলাদেশের ফুটবল ইতিহাসের কলঙ্কময় ফলাফল। কেননা ভুটানের কাছে পরাজয়ের পর বাংলাদেশ ছিটকে পড়েছিল ফিফা বিশ্বকাপের প্রাক-বাছাই থেকেই।

এরপর ফুটবলের ‘অন্ত্যেষ্টিক্রিয়া’ সম্পন্ন হয়েছে বলে অনেকেই মনে করেছিলেন। যা মিথ্যাও নয়। থিম্পুর বিপর্যয়ে বাংলাদেশ হারিয়েছিল প্রায় আড়াই বছর ফিফা এবং এএফসি আয়োজিত কোনো আসরে খেলার অধিকার।  নামতে নামতে বাংলাদেশের র‍্যাংকিং ঠেকেছিল তলানিতে। তবে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা ছিল। ২০১৮ সালে জেমি ডে থেকে শুরু করে অন্তর্বর্তী কোচ হিসেবে মারিও লেমাস কিংবা অস্কার ব্রুজেনের নির্দেশনায় চলেছে টিকে থাকার লড়াই। বর্তমান কোচ হ্যাভিয়ের কাবরেরার অধীনে ২০২২ সালটাও কেটেছে ব্যর্থতায়। তবে ২০২৩ সালে ঘুরে দাঁড়াতে শুরু করে বাংলাদেশ। জুনে বেঙ্গালুরুতে অনুষ্ঠিত সাফ ফুটবলে ১৪ বছর পর খেলেছে সেমিফাইনাল। আফগানিস্তানের বিপক্ষে নিজ দেশের মাটিতে দুই ম্যাচের সিরিজে হারেনি বাংলাদেশ। ধীরে ধীরে বেড়েছে স্বপ্নের পরিধি।

যদিও সত্যিকারের পরীক্ষা ছিল ফিফা বিশ্বকাপ বাছাইয়ের প্রিমিলিনারি রাউন্ড। ১২ অক্টোবর মালে জাতীয় স্টেডিয়ামে পরীক্ষা। কিন্তু আগেই ঘটে যায় ন্যক্কারজনক ঘটনা। বসুন্ধরা কিংসের মোরসালিন, তপু বর্মণ, তৌহিদুল আলম সবুজ, আনিসুর রহমান জিকো ও রিমন হোসেন নিষিদ্ধ হন মদ-কা-ে। তাদের বাদ দিয়ে মালদ্বীপ পরীক্ষায় ছিল ঝুঁকি। তবে পিছিয়ে পড়েও স্বাগতিকদের বিপক্ষে ১-১ গোলে ড্র করে ফেরে জামাল ভূঁইয়ারা। নিজেদের মাঠে লড়াইয়ের জন্য বাড়তি অক্সিজেন পান বিশ্বনাথ, রাকিব, ফাহিম আর সোহেল রানারা।

১৭ অক্টোবর, বসুন্ধরা কিংস অ্যারেনা কানায় কানায় পূর্ণ। অস্তিত্ব রক্ষার লড়াইয়ে লাল-সবুজের পতাকা নিয়ে দর্শকদের ঢল। উজ্জীবিত জামালরা হতাশ করেনি। প্রথমার্ধে রাকিবের গোলে এগিয়ে যাওয়া বাংলাদেশের গোল ফিরিয়ে দেন আইসাম ইব্রাহিম। কেঁপে উঠেছিল সমর্থকদের বুক। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই ফয়সাল আহমেদ ফাহিমের গোলে ফের লিড। হাড্ডাহাড্ডি লড়াইয়ে আর কোনো গোল হয়নি। মালদ্বীপকে ২-১ গোলে হারিয়ে বাংলাদেশ জায়গা করে নেয় বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপ পর্বে। কেটে গেছে দীর্ঘদিন আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নির্বাসনের শঙ্কা।

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ ঠাঁই পেয়েছে ‘আই’ গ্রুপে। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, লেবানন আর ফিলিস্তিন। গ্রুপের সেরা দুই দল সুযোগ পাবে বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী ধাপে খেলার। ২০২৭ সালের এশিয়া কাপের জন্যও বিবেচিত হবে। এছাড়া তৃতীয় আর চতুর্থ দলকে খেলতে হবে এশিয়া কাপের প্লে-অফ।

গ্রুপের ফেভারিট অস্ট্রেলিয়া। ফিফা র‍্যাংকিংয়ের ২৭ নম্বরে থাকা অস্ট্রেলিয়া এশিয়ান ফুটবলের পরাশক্তি। ২০১৫ সালে বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ দুই ম্যাচে ৯ গোল হজম করেছে সকারুজদের কাছে। ১৬ নভেম্বর মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের মিশন। ২১ নভেম্বর ঢাকায় লেবাননের বিপক্ষে ম্যাচ। লেবাননের ফিফা র‍্যাংকিং ১০১। লেবাবনের বিপক্ষে তিন মোকাবিলায় একটি জয়ের রেকর্ড আছে লাল-সবুজের দলের। ২০১১ সালের জুলাইয়ে বঙ্গবন্ধু স্টেডিয়ামে লেবাননকে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। আর চলতি বছর সাফে লেবাননের কাছে দারুণ লড়াই করে ০-২ গোলে হেরেছে কাবরেরার দল। এদিকে ফিলিস্তিনের বিপক্ষে ২০০৬ সালে এএফসি চ্যালেঞ্জ কাপের প্রথম মোকাবিলায় বাংলাদেশ ১-১ গোলে ড্র করে। পরবর্তী তিন ম্যাচেই টানা হার। কিন্তু প্রতিটা ম্যাচেই লড়াই করে হেরেছে বাংলাদেশ।

অস্ট্রেলিয়াকে বাদ দিলে লেবানন আর ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশের সুযোগ রয়েছে। বিশেষ করে ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ লড়াইয়ে নিজেদের মাঠে বাংলাদেশ জয়ের আশা করতে পারে। সম্প্রতি হামাসের হামলার পর ফিলিস্তিনিদের বিরুদ্ধে সর্বাত্মক সামরিক অভিযান শুরু করেছে ইসরায়েল। এতে দেশটিতে সৃষ্টি হয়েছে মানবিক বিপর্যয়। খেলাধুলা আয়োজনের অবস্থা নেই। তাই ফিলিস্তিনের বিশ্বকাপ ম্যাচ আয়োজিত হবে আলজেরিয়ায়। ইতোমধ্যে আলজেরিয়ার ফুটবল ফেডারেশনের প্রধান জিব্রিল রাজুব বিষয়টি নিশ্চিত করেছেন। ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশের প্রথম মোকাবিলা ২০২৪ সালের ২১ মার্চ ঢাকায় এবং অ্যাওয়ে ম্যাচ ২৬ মার্চ, আলজেরিয়ায়। ১১ জুন বৈরুতে লেবাবনের ম্যাচ দিয়ে শেষ হবে বাংলাদেশের গ্রুপপর্ব।

বাংলাদেশ বিশ্বকাপের গ্রুপ পর্ব পেরোতে পারবে, এমন আশা কেউ করছে না। আপাতত মালদ্বীপের বিপক্ষে জয়ে ফিফা র‍্যাংকিংয়ে ৬ ধাপ এগিয়েছে। নতুন র‍্যাংকিংয়ে ১৮৩তম অবস্থানে জায়গা করে নেবে লাল-সবুজেরা। লড়াকু মানসিকতায় শক্তিশালী অস্ট্রেলিয়ার মোকাবিলায় বাংলাদেশ হারলেও আপত্তি নেই। আবার নিজেদের মাঠে ফিলিস্তিন আর লেবাননের বিপক্ষে ‘ইতিবাচক’ ফলাফল ফুটবলে যোগ করবে নতুন উদ্দীপনা, প্রত্যাশা এটাই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //