সিঙ্গাপুরের বিপক্ষে জয় পেল সাবিনা খাতুনরা

সিঙ্গাপুরের বিপক্ষে বাংলাদেশ নারী ফুটবল দল দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে জয় পেয়েছে। বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ৩-০ গোলের বড় ব্যবধানে সিঙ্গাপুরকে হারিয়েছে বাংলাদেশ। 

আজ শুক্রবার (১ ডিসেম্বর) এই জয়টি এসেছে ৪৩৭ দিন পর। সাবিনা খাতুনরা আন্তর্জাতিক ম্যাচে সর্বশেষ জিতেছিলেন ২০২২ সালের ২৩ সেপ্টেম্বর।

সাবিনারা চলতি বছর এখন পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলেছেন। যেখানে তাদের কোনো জয় নেই। জুলাইয়ে কমলাপুর স্টেডিয়ামে নেপালের বিপক্ষে দুই ম্যাচ ড্র করেছিল বাংলাদেশ। এশিয়ান গেমসের তিন ম্যাচের মধ্যে দুটিতে হার এবং একটি ড্র দিয়ে শেষ হয়। অবশেষে বছরের ষষ্ঠ ম্যাচে এসে জয় পেল সাবিনার দল।

আজ ম্যাচের শুরু থেকেই আক্রমণে ছিল বাংলাদেশ। প্রথমার্ধেই দুই গোলের লিড নেয় বাংলাদেশ। তৃতীয় মিনিটে সাবিনা সংক্ষিপ্ত কর্নার কিক নেন। কয়েক গজ সামনে এগিয়ে সাবিনা চিপ শটে বল বক্সের মধ্যে পাঠান। সেখান থেকে আফিদা খন্দকার হেড দিলে বল গোললাইন অতিক্রম করে। গোললাইন অতিক্রম করলেও বল ড্রপ খেয়ে আবার বক্সের সামনে বেরিয়ে আসে। ফলে দ্বিতীয় চেষ্টায় বাংলাদেশের ফরোয়ার্ড হেড দিলে পোস্টের উপর দিয়ে বল চলে যায়, তবে আফ্রিদার দেওয়া হেডেই রেফারি গোলের বাঁশি বাজান।

১৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ হয় সাবিনাদের। মিডফিল্ড থেকে মারিয়া মান্দা বল নিয়ে বক্সে প্রবেশ করছিলেন। গোলের পরিস্থিতি তৈরি করেন মারিয়া। তহুরা মারিয়ার কাছ থেকে বল নিয়ে ব্যবধান দ্বিগুণ করেন। দশ মিনিট পর অধিনায়ক সাবিনা খাতুনের শট পোস্টের একটু ওপর দিয়ে যায়। প্রথমার্ধের বাকি সময়ে আর গোল না হলেও বাংলাদেশেরই আধিপত্য ছিল।

দ্বিতীয়ার্ধে বাংলাদেশের বড় জয় নিশ্চিত করেন তহুরা খাতুন। লম্বা পাসে ৬০ মিনিটে বক্সের মধ্যে সুন্দর একটি বল পান এই ফরোয়ার্ড। বুদ্ধিদীপ্তভাবে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল পাঠিয়ে তহুরা ম্যাচে দ্বিতীয় দফায় বল জালে জড়ান। ম্যাচের বাকি সময়ে বাংলাদেশ গোল বাড়ানোর চেষ্টা করেছে আর সিঙ্গাপুর বেশি সময় কাটিয়েছে নিজেদের অর্ধেই।

সিঙ্গাপুর র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ১২ ধাপ এগিয়ে থাকলেও মাঠের পারফরম্যান্সে পিছিয়ে ছিল। বল পজিশন, আক্রমণ সব কিছুতেই এগিয়ে ছিল বাংলাদেশ। এর আগে সিঙ্গাপুর ২০১৭ সালে বাংলাদেশকে হারিয়েছিল। ছয় বছর পর বাংলাদেশ নিজেদের মাঠে সিঙ্গাপুরকে হারিয়ে তার মধুর প্রতিশোধও নিল।

গোলাম রব্বানী ছোটন এবং পল স্মলির বিদায়ের পর নেপাল সিরিজে ভারপ্রাপ্ত কোচ হিসেবে ছিলেন মাহবুবুর রহমান লিটু। এশিয়ান গেমসে বাংলাদেশ নারী ফুটবল দলের দায়িত্ব নেন সাইফুল বারী টিটু। পরবর্তীতে তার চুক্তির মেয়াদ আরও বাড়ানো হয়, ফলে তিনি সিঙ্গাপুর সিরিজেও কোচিং করাচ্ছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //