বিশ্বের শীর্ষ ১০ দামী ফুটবলার

নতুন বছরের প্রথম দিন থেকে শুরু হয়েছে ইউরোপীয়ান ফুটবলের শীতকালীন ট্রান্সফার। মৌসুমের দ্বিতীয়ভাগে এসে বেশ কিছু শীর্ষ দল তাদের স্কোয়াড শক্তিশালী করার চেষ্টা চালাবে।

ট্রান্সফার মার্কেটের মূল্য অনুযায়ী একেকজনের গায়ে ‘দামী’ খেলোয়াড়ের তকমা লেগে যায়। নতুন বছরের শুরুতে বিশ্বের শীর্ষ ১০ দামী ফুটবলারের তালিকা এখানে তুলে ধরা হলো।

কিলিয়ান এমবাপ্পেকে পিছনে ফেলে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে দামী খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড। সিটির হয়ে প্রথম মেয়াদেই নরওয়েজিয়ান এই তরুণ তুর্কি গত মৌসুমে ৫২ গোল করেন। বর্তমানে সিটির কাছ থেকে এস্টিমেটেড ট্রান্সফার ভ্যালু (ইটিভি) বাবদ ১৪৪ দশমিক ২ মিলিয়ন ইউরো আয় করার মাধ্যমে নিজেকে বিশ্বের সবচেয়ে দামী খেলোয়াড়ে পরিণত করেন।

পিএসজি ও ফ্রান্সের সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে দীর্ঘদিন ধরে বিশ্বের সবচেয়ে মূল্যবান খেলোয়াড় ছিলেন। কিন্তু হালান্ডের গোলের অভাবনীয় রেকর্ড যে কারণে সিটি গত আসরে ট্রেবল জয়ের কৃতিত্ব দেখায়। তার উপর ভর করে হালান্ডের মূল্য বেড়ে যায়। এমবাপ্পের ইটিভি ১৩৬ মিলিয়ন ইউরো। পিএসজির সাথে তার চুক্তি শেষ হবার দ্বারপ্রান্তে রয়েছে যে কারণে তার চুক্তির পরিমাণে প্রভাব পড়েছে।

রিয়াল মাদ্রিদে ১০৩ মিলিয়ন ইউরোতে যোগ দেবার পর থেকে স্পেনে জুড বেলিংহামের ক্যারিয়ার আমুল পাল্টে গেছে। বিশ্ব ফুটবলে এখন তিনি তৃতীয় মূল্যবান খেলোয়াড়। সাম্প্রতিক সময়ে ইংলিশ এই তরুণ উইঙ্গারের দামও বেড়ে গেছে। ১০০ মিলিয়ন ইউরো থেকে গ্রীষ্মে ১২০ মিলিয়নে পৌঁছার পর এখন তার মূল্য বেড়ে দাঁড়িয়েছে ১৩২ দশমিক ৫ মিলিয়ন ইউরো।

শীর্ষ পাঁচে আরো আছেন হ্যারি কেন ও বুকায়ো সাকা। বায়ার্নে কেনের মূল্য ১০৬ দশমিক ৫ মিলিয়ন ইউরো ও আর্সেনালে সাকা আছেন ১০৩ দশমিক ৫ মিলিয়ন ইউরোর চুক্তিতে।

শীর্ষ দলে আর্সেনালের আরো একজন খেলোয়াড় রয়েছেন। ৮৯ দশমিক ২ মিলিয়ন ইউরোতে ডিক্লান রাইস নিজেকে শীর্ষ খেলোয়াড় হিসেবে প্রমাণ করেছেন। তার আগে আছেন রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র (১০১ দশমিক ৫ মিলিয়ন ইউরো) ও বায়ার্ন মিউনিখের জামাল মুসিয়ালা (৯৩ দশমিক ৭ মিলিয়ন ইউরো)।

এই তালিকায় বাকি দুই খেলোয়াড় হলেন- নবম স্থানে থাকা গাভি (৮৯ দশমিক ৯ মিলিয়ন) ও মোয়েসিস কেইসেডো (৮৫ দশমিক ৫ মিলিয়ন)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //