বায়ার্নের রাজত্ব ভেঙে বুন্দেসলিগার নতুন চ্যাম্পিয়ন লেভারকুসেন

এ যেন অবিশ্বাস্য রূপকথার গল্প। যে দলের কাছে কেউ কখনো শিরোপা আশা করেনি, তুচ্ছতাচ্ছিল্য করে নাম দিয়েছিল ‘নেভারকুসেন’, সেই দলের হাতেই অবশেষে উঠেছে দীর্ঘদিনের ত্যাগ-তিতিক্ষার শিরোপা। যার জেরে অবসান হয়েছে বায়ার্ন মিউনিখের দীর্ঘ ১১ বছরের রাজত্বের।

জার্মান ফুটবলের নতুন চ্যাম্পিয়ন বেয়ার লেভারকুসেন। ১১ বছরের শোককে শক্তিতে রূপান্তর করেছে দলটি। হয়ে উঠেছে অজেয়। চলতি মৌসুমের সবকটি (২৯টি) লড়াইয়ে অপরাজিত থেকেই বসেছে সিংহাসনে। প্রথমবারের মতো পরেছে জার্মান বুন্দেসলিগার শ্রেষ্ঠত্বের মুকুট।

গতকাল রবিবার (১৪ এপ্রিল) রাতে ওয়ার্ডার ব্রিম্যানকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে লেভারকুসেন। এতে ৫ ম্যাচ বাকি থাকতেই বুন্দেসলিগার শিরোপা নিশ্চিত করেছে দলটি। বাকি সবগুলো ম্যাচ জিতলেও তার সবচেয়ে কাছের প্রতিযোগী বায়ার্নের দ্বারা লেভারকুসেনের সমান পয়েন্ট পাওয়া সম্ভব নয়। লেভারকুসেন থেকে এখন ১৬ পয়েন্ট পিছিয়ে আছে বায়ার্ন।

২৯ ম্যাচে লেভারকুসেনের পয়েন্ট ৭৯। সমান ম্যাচে টেবিলের দ্বিতীয়স্থানে থাকা বায়ার্নের পয়েন্ট ৬৩।

এই ম্যাচে লেভারকুসেনের হয়ে হ্যাটট্রিক করেছেন ফ্লোরিয়ান ওইর্টজ। এর আগে ক্যারিয়ারে কখনো হ্যাটট্রিক পাননি ফ্লোরিয়ান ভির্টজ। যেটি করেছেন চ্যাম্পিয়ন হবার দিনে। ৬৮, ৮৩ ও ৯০ মিনিটে গোল করেন তিনি। আর বাকি গোল দুইটি করেন ভিক্টর বনিফেস (২৫ মিনিটে পেলাল্টি থেকে) ও গ্রানিট জাকা (৬০ মিনিটে)।

এই ম্যাচ জিতলেই শিরোপা নিশ্চিত হবে, এটি আগেই জানা ছিলো সবার। যে কারণে লেভারকুসেনের দর্শকরা উৎসবরে পরিকল্পনা নিয়েই মাঠে এসেছেন। ম্যাচের ৮৩ মিনিটে যখন চতুর্থ গোল পেলে লেভারকুসেন, তখনি হুড়মুড় করে মাঠে নেমে যান দর্শকরা।

এরপর কিছুক্ষণের জন্য খেলা বন্ধ ছিলো। পুনরায় খেলা শুরু হলে আবারও গোল লেভারকুসেনের আবারও মাঠে দর্শকরা। এরপর আর খেলাই হয়নি। মাঠের সবটাই চলে বিজয়োল্লাসে মত্ত লেভারকুসেনের দর্শকদের দখলে।

অবশ্য কোচ জাবি আলোনসো দলের খেলোয়াড়দের ডেকে দ্রুতই মাঠ ত্যাগ করতে চেয়েছিলেন। কিন্তু তা আর পারলেন কই। সমর্থকদের ভালোবাসায় আটকে যেতে বাধ্য হলেন ফ্লোরিয়ান ভির্টজ। এক বছর আগেও অবনমনের শঙ্কায় থাকা ক্লাবটি জার্মানির চ্যাম্পিয়ন। সমর্থকদের আনন্দ তাই আরও বেশি বাঁধভাঙ্গা। মাঠটাও তাদেরই দখলে। নিজেদের উদযাপনটা তাই ড্রেসিংরুমেই করতে হয়েছে লেভারকুসেনকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //