উয়েফা চ্যাম্পিয়নস লিগ

রিয়ালের ১৫ নাকি বরুশিয়ার দ্বিতীয় শিরোপা

আজ রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের হাই ভেল্টেজ ফাইনালে মুখোমুখি ফেভারিট রিয়াল মাদ্রিদ ও আন্ডারডগ বরুশিয়া ডর্টমুন্ড। যে ম্যাচ দিয়ে শেষ হচ্ছে রিয়ালে টনি ক্রুস ও ডর্টমুন্ডে মার্কো রয়েস অধ্যায়। ইতিহাস ঐতিহ্যে লস ব্লাঙ্কোসরা এগিয়ে থাকলেও আত্মবিশ্বাস কম নয় জার্মান জায়ান্টদের।

আজ শনিবার (১ জুন) দিবাগত রাত ১টায় লন্ডনের ওয়েম্বলিতে শুরু হবে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্ব নির্ধারণের ফাইনাল। 

একদিকে টুর্নামেন্টের সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ। অন্যদিকে মৌসুমে সারপ্রাইজ প্যাকেজ বরুশিয়া ডর্টমুন্ড। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্ব নির্ধারণে প্রস্তুত ঐতিহাসিক ওয়েম্বলিও।

ইতিহাস কিংবা ঐহিত্য, সববিচারেই এগিয়ে ক্রুস-মদ্রিচরা। রেকর্ড ১৫তম শিরোপায় চোখ তাদের। আধুনিক চ্যাম্পিয়ন্স লিগ শুরুর পর খেলা আট ফাইনালের একটিতেও হারেনি লস ব্লাঙ্কোসরা।

অন্যদিকে হারানোর কিছুই নেই ডর্টমুন্ডের, আছে প্রাপ্তি। ১১ বছর আগে যে ভেন্যুতে বায়ার্নের কাছে ফাইনাল হেরেছিলো, সেখানেই দ্বিতীয় শিরোপা জয়ের আরও একটি সুযোগ জার্মান জায়ান্টদের। নিজেদের আন্ডারডগ মানলেও হাল ছাড়তে নারাজ ডর্টমুন্ড।

মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বলেন, চ্যাম্পিয়নস লিগ ফাইনাল সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। কিন্তু একই সঙ্গে সবচেয়ে ভয়ঙ্করও। তাই আমার মনে হয় ছেলেদের হারানোর ভয় না করে উপভোগ করা উচিত। ওয়েম্বলির মতো ঐতিহাসিক স্টেডিয়ামে খেলতে আমরা মুখিয়ে আছি। 

ডর্টমুন্ডের কোচ এডিন টার্জিক বলেন, শুধু খেলার জন্য নয়, জেতার জন্য ফাইনাল। এটাই আমাদের লক্ষ্য। রিয়াল ফেভারিট, কিন্তু অবশ্যই আমরাও শিরোপা জিততে চাই। যে কোনো দলকে হারাতে পারি এটা আগেও দেখিয়েছি। 

দুই দলের জন্যই আবেগের এই ফাইনাল। রিয়ালের হয়ে শেষবার মাঠে নামবেন জার্মান স্নাইপার খ্যাত টনি ক্রুস। লস ব্লাঙ্কো জার্সিতে শেষ হতে পারে লুকা মদ্রিচ ও নাচো অধ্যায়ও।

ক্লাব কিংবদন্তী মার্কো রয়েসের বিদায়টা রাঙ্গিয়ে রাখতে চায় ডর্টমুন্ড। মৌসুম শেষে ক্লাব ছাড়ছেন এই মিডফিল্ডার। একই পরিণতি হতে পারে ডিফেন্ডার ম্যাট হুমেলসের।

ইনজুরিতে মিডফিল্ডার চুয়ামেনি ও ভাইরাস জ্বরে আক্রান্ত গোলরক্ষক আন্দ্রে লুনিনকে পাবে না রিয়াল। তার পরিবর্তে গোলবার সামলাবেন অভিজ্ঞ থিবো কর্তোয়া।

ফাইনালের আগে রিয়ালকে সুখবর দিয়েছে সুপার কম্পিউটার। দশ হাজার ম্যাচ সিমুলেশন শেষে অপ্টা অ্যানালাইসিস বলছে, ৯০ মিনিটে রিয়ালের জয়ের সম্ভাবনা ৫৫ দশমিক ৬ শতাংশ। ডর্টমুন্ডের ২১ দশমিক ৪। বাকি ২৩ শতাংশ অতিরিক্ত সময়ের পক্ষে। সেখানেও শিরোপার দাবিদার নাকি রিয়াল মাদ্রিদ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //