শেষ সময়ের গোলে আর্জেন্টিনার কষ্টার্জিত জয়

পুরো ম্যাচ আধিপত্য বিস্তার করে খেলেও গোলের দেখা পাচ্ছিলো না আর্জেন্টিনা। লিওনেল মেসিদের সামনে যেন চীনের প্রাচীর হয়ে দাঁড়িয়েছিলেন চিলির গোলরক্ষক ক্লদিও ব্রাভো। চিলিও বেশ কিছু দারুণ গোলের সুযোগ পেয়েছিলো। নিশ্চিত গোল থেকে আর্জেন্টিনাকে বাঁচান গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

তবে শেষ পর্যন্ত লিওনেল মেসিদের রুখতে পারেননি ক্লদিও ব্রাভো।  ৮৮তম মিনিটে মেসির নেয়া কর্নার কিক থেকে ভেসে আসা বল ক্লিয়ার করলেও ফিরতি বলে দারুণ এক শটে চিলির জালে জড়িয়ে দেন পরিবর্তিত হিসেবে মাঠে নামা লওতারো মার্টিনেজ। আর এই এক গোলের সুবাধেই চিলিকে ১-০ ব্যবধানে হারিয়ে কোপা আমেরিকার ‘এ’ গ্রুপ থেকে সবার আগে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে আর্জেন্টিনা।

বল দখলে আধিপত্য ধরে রাখলেও শুরুতে সংঘবদ্ধ আক্রমণ করতে পারেনি আর্জেন্টিনা। ম্যাচের ২২তম মিনিটে গোলের দারুণ সুযোগ পেয়েছিলেন হুলিয়ান আলভারেজ। তবে, বাঁ দিকে দিয়ে নিকো গঞ্জালেজের বাড়ানো বলে শট করলেও চিলির গোলরক্ষককে ফাঁকি দিতে পারেননি তিনি। ডানদিকে লাফিয়ে দলকে বাঁচান ব্রাভো।

এরপর ২৬তম মিনিটে ফের একবার ডি-বক্সের বাইরে থেকে ডি পল গড়ানো শট করলেও তা গোলের জন্য যথেষ্ঠ ছিল না। ৩০তম মিনিটে আরও একটি সুযোগ পেয়েছিলেন নিকো গঞ্জালেজ। তবে, এবার তার হেড ফাঁকি দিতে পারেনি ব্রাভোকে। ম্যাচের ৩৫তম মিনিটে ডি পলের বাড়ানো বলে ডি-বক্সের বেশ খানিকটা দূর থেকে মেসির দ্রুতগতির শট একটুর জন্য জালের দেখা পায়নি। এযাত্রায়ও হতাশ হতে হয় সমর্থকদের।

এরপর ৩৭তম মিনিটে বড় ভুল করতে বসেছিল চিলি। মলিনার ক্রস থেকে দলকে রক্ষা করতে গিয়ে উল্টো নিজেদের জালে বল জড়িয়ে দেওয়ার মতো পরিস্থিতি তৈরি করে চিলির রক্ষণভাগ। বাকি সময়ে আর তেমন কোনো আক্রমণ না হওয়ায় খালি হাতেই বিরতিতে যেতে হয় দু’দলকে। বিরতির পর ফিরে আক্রমণের ধার বাড়ালেও গোলের দেখা পাচ্ছিল না আর্জেন্টিনা। ম্যাচের ৬১তম মিনিটে গোলের আরও একটি সুবর্ণ সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। বাঁ প্রান্ত দিয়ে নিকো গঞ্জালেজের বাঁ পায়ের জোরালো শট ব্রাভোর হাতে লেগে গোলপোস্টে লাগলে হতাশ হতে হয় সমর্থকদের।

৭২তম মিনিটে সুযোগ পেয়েছিল চিলিও। তবে তাদের সেই চেষ্টা সফল হতে দেননি আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। একই ঘটনার পুনরাবৃত্তি ম্যাচের ৭৫তম মিনিটে। এবারও চিলির সামনে বাধা হয়ে দাঁড়ান এমি। তার দক্ষতার সঙ্গে পেরে ওঠেনি চিলির আক্রমণভাগ। একের পর এক আক্রমণের সুবাদে ম্যাচের ৮৭তম মিনিটে মেসির কর্ণার থেকে কাঙ্খিত সেই গোল করে দলকে এগিয়ে নেন লাউতারো মার্টিনেজ। তার গোলেই ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে আলবিসেলেস্তারা। যদিও অতিরিক্ত সময়ে আরও একটি গোলের সুযোগ পেয়েছিলেন মার্টিনেজ। তবে, হাস্যকর ভুলে সেই সুযোগ হাতছাড়া করেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //