কোয়ার্টারে যেতে পর্তুগালের সামনে স্লোভেনিয়া

ইউরোর গ্রুপ পর্বের শেষ ম্যাচে জর্জিয়ার কাছে বিস্ময়করভাবে ২-০ গোলে হারে যায় পর্তুগাল। তবে প্রথম দুই ম্যাচে জয়ে আগেই নকআউট পর্ব নিশ্চিত করে রেখেছিলো তারা। এবার শেষ ষোলোর ম্যাচে স্লোভেনিয়ার মুখোমুখি হবে ২০১৬ এর চ্যাম্পিয়নরা। 

আজ রবিবার (৩০ জুন) বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে গড়াবে ম্যাচটি।

জর্জিয়ার কাছে ধাক্কা খাওয়ায় প্রথমবারের মতো নক আউট পর্ব নিশ্চিত করা স্লোভেনিয়াকে মোটেই খাটো করে দেখছে না ক্রিশ্চিয়ানো রোনালদোর দল পর্তুগাল। বড় কোনো আসরে প্রথমবারের মত নক আউট পর্বে খেলতে এসেছে স্লোভেনিয়া। যে কারণে তাদের সামনে হারনোর কিছু নেই। প্রত্যাশার চাপ না থাকায় এই ম্যাচে জেতার লক্ষ্য নিয়েই তারা মাঠে নামবে। আর তাতে সফল হতে পারলেও কোয়ার্টার ফাইনালে ফ্রান্স বনাম বেলজিয়ামের মধ্যকার বিজয়ীর মুখোমুখি হবে।

এক ম্যাচ হাতে রেখে গ্রুপ-এফ’র শীর্ষস্থান লাভ করলেও পর্তুগালের জর্জিয়ার কাছে হার অনেকেই মেনে নিতে পারেনি। ইতিহাসে জায়ান্ট কিলার হিসেবে মাঝে মাঝে এমন কিছু দলের আবির্ভাবের রেকর্ড রয়েছে, পর্তুগালকে হারিয়ে জর্জিয়াও সেই রেকর্ডে ভাগ বসিয়েছে। শুধুমাত্র পর্তুগালকে হারনোই নয়, প্রথমবারের মতো ইউরোতে খেলতে আসা জর্জিয়া নক আউট পর্বের জায়গা করে নিয়েছে। 

উল্লেখ্য, ২০০৮ সালের পর থেকে এখন পর্যন্ত ইউরোতে পরপর দুই ম্যাচে পরাজিত হয়নি পর্তুগাল। গ্রুপ পর্বে বল পজিশন, সবচেয়ে বেশি গোলের সুযোগ তৈরি করা ও প্রতিপক্ষের কম শট নিজেদের টার্গেটে করতে দেবার দিক থেকে গ্রুপ পর্বে পর্তুগালের থেকে শুধুমাত্র জার্মানি এগিয়ে রয়েছে। এখনো বার্লিনের ফাইনালে এগিয়ে যাবার পথে মার্টিনেজের দলকে সুস্পষ্ট ফেবারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে। ২০১৬ সালে ইউরো জয়ের পর পর্তুগাল ইউরো ও বিশ্বকাপ মিলিয়ে চারটি নকআউট ম্যাচের তিনটিতে পরাজিত হয়েছে। 

এনিয়ে দ্বিতীয়বারের মতো পর্তগালের মুখোমুখি হতে যাচ্ছে স্লোভেনিয়া। এর আগে এ বছর মার্চে প্রীতি ম্যাচে পর্তুগালকে ২-০ গোলে পরাজিত করেছিলো স্লোভেনিয়া। গ্রুপ-সি’র শেষ ম্যাচে স্লোভেনিয়া ইংল্যান্ডের সঙ্গে গোলশুন্য ড্র করে। এনিয়ে টানা নয় ম্যাচে অপরাজিত রয়েছে মাটিজ কেকের দল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //