সামরিক শক্তিতে বাংলাদেশের ১১ ধাপ উন্নতি

সামরিক শক্তি বিবেচনায় ২০১৯ সালে ৪৫তম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। এক বছরের ব্যবধানে সামরিক শক্তিতে ১১টি দেশকে পেছনে ফেলেছে বাংলাদেশ। এছাড়া দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান তৃতীয়। গ্লোবাল ফায়ার পাওয়ার নামের একটি জরিপকারী প্রতিষ্ঠান বিশ্বের ১৩৭টি দেশের মধ্যে জরিপ চালিয়েছে। জরিপে সামরিক শক্তির দিক থেকে প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে রাশিয়া ও চীন।

গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি) তাদের প্রতিবেদনে জানিয়েছে, এই শক্তির জরিপে কোনো দেশের পরমাণু শক্তির বিষয়টি ধর্তব্যে নেওয়া হয়নি। তবে স্বীকৃত ও সন্দেহভাজন পরমাণু শক্তিধর দেশগুলোকে বিশেষ বিবেচনায় রাখা হয়েছে। সামরিক সক্ষমতার পাশাপাশি এই জরিপে প্রাধান্য পেয়েছে ভৌগলিক অবস্থান, প্রাকৃতিক সম্পদ, জনসংখ্যার দিকগুলো। এছাড়া দেশগুলোর সামরিক সরঞ্জাম কতটা বৈচিত্র্যপূর্ণ, সেটিও বিবেচনায় নেওয়া হয়েছে।

৫৫টি মাপকাঠির ভিত্তিতে এই সামরিক শক্তিমত্তার সূচকে স্কোর দেওয়া হয়েছে। বাংলাদেশ ০.৭১৫৬ শক্তিসূচক নিয়ে ৪৫তম অবস্থানে রয়েছে। ০.০৬১৫ শক্তিসূচক নিয়ে প্রথম যুক্তরাষ্ট্র। ০.০৬৩৯ শক্তিসূচক নিয়ে দ্বিতীয় রাশিয়া। আর তৃতীয় চীনের শক্তিসূচক ০.০৬৭৩। ভারত ০.১০৬৫ শক্তিসূচক নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে। ০.২৭৯৮ শক্তিসূচক নিয়ে ১৫তম অবস্থানে রয়েছে পাকিস্তান।

অপর প্রতিবেশি দেশ মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ সামরিক শক্তির ব্যবধান কমেছে। এক বছরে মিয়ানমান এই শক্তিতে দুই ধাপ পিছিয়ে এখন ৩৭ তম অবস্থানে রয়েছে।

রিপোর্টে দেওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রতিবছর সামরিক বাহিনীতে যোগ দেওয়ার সক্ষমতার বয়সে পৌঁছায় ৩০ লাখ ৬০ হাজার ৫৭৩ জন। দেশের সামরিক বাহিনীর মোট সদস্য ১ লাখ ৬০ হাজার।

এতে বলা হয়েছে, বাংলাদেশের বিমান বাহিনীতে এ বছরের হিসাবে ১৭৫টি এয়ারক্র্যাফট রয়েছে। এক বছরে বেড়েছে দুইটি এয়ারক্র্যাফট। এদিক থেকে গ্লোবাল র‌্যাংক দাঁড়িয়েছে ১৩৭টি দেশের মধ্যে ৫৩তম। এছাড়া ৪৫টি ফাইটার এয়ারক্রাফট, ৪৫টি অ্যাটাক এয়ারক্রাফট, ৫৭টি ট্রান্সপন্ডার রয়েছে বাংলাদেশের। হেলিকপ্টার রয়েছে ৫৯টি। তবে একটিও অ্যাটাক হেলিকপ্টার নেই।

সেনাবাহিনীর কাছে রয়েছে ৩৪০টি কমব্যাট ট্যাংক। ৫২১টি সাঁজোয়া যান, ১৮টি সেলফ-প্রপেলড আর্টিলারি, ৩৪০টি টোড আর্টিলারি, ৩৬টি রকেট প্রজেক্টর। টোড আর্টিলারির দিক থেকে বাংলাদেশের র‌্যাংকিং ১৩৭ দেশের মধ্যে ৩২তম।

নৌবাহিনীর শক্তিমত্তায় দেখা গেছে, বাংলাদেশের মোট নৌ সরঞ্জাম ৮৯টি। যার মধ্যে ৬টি ফ্রিগেট, ৬টি করবেট ও ২টি সাবমেরিন রয়েছে। বাংলাদেশের কোনো বিমানবাহী রণতরী নেই। প্যাট্রোল ভেসেল রয়েছে ২৬টি আর মাইন ওয়ারফেয়ার ৪টি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //