পরিবহন শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

নতুন সড়ক পরিবহন আইন স্থগিতের দাবিতে ডাকা ধর্মঘট প্রত্যাহার করেছেন ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। 

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে প্রায় চার ঘণ্টা বৈঠকের পর দাবি পূরণের আশ্বাস পেয়ে তারা ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর ধানমন্ডির বাসায় গতকাল বুধবার রাত সোয়া ১টার দিকে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। এর আগে রাত সোয়া ৯টার পর এ বৈঠক শুরু হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মালিক ও শ্রমিকেরা ৯ দফা দাবি উত্থাপন করেছিলেন। এগুলোর মধ্যে যেসব দাবি যৌক্তিক মনে হবে, সেগুলো বিবেচনার আশ্বাস দেয়া হয়েছে। যে লাইসেন্স দিয়ে তারা এখন গাড়ি চালাচ্ছেন, তা আগামী বছরের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে। এর মধ্যে তারা যথাযথ প্রক্রিয়া মেনে কাগজপত্র হালনাগাদ করবেন।

তিনি বলেন, ‘পরিবহন শ্রমিক-মালিক এরা উভয়ই এই আইনের সংশোধন করার জন্য আমাদের কাছে বলেছেন। কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ও আন্তঃজেলা বাস শ্রমিকদের সঙ্গে দীর্ঘ আলোচনা হয়েছে। তাদের ৯ দফা ছাড়াও আরো কিছু দাবি ছিল। যে দাবিগুলো সংগত মনে করা হয়েছে, সে ব্যাপারে কথা হয়েছে।’

তিনি আরো বলেন, ড্রাইভিং লাইসেন্স নিয়ে দীর্ঘদিনের একটা অসঙ্গতি ছিল। তাছাড়া আমরাও তাদের ড্রাইভিং লাইসেন্সগুলো সঠিকভাবে পরীক্ষা-নিরীক্ষা করে দিতে পারছিলাম না। সেজন্য যেভাবে তারা এখন গাড়ি চালাচ্ছেন, সেই লাইসেন্স আগামী বছরের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে। তবে এই সময়ের মধ্যে তারা সঠিক লাইসেন্সটি বিআরটিএ’র মাধ্যমে গ্রহণ করবেন। এই ব্যাপারে আমরা একমত হয়েছি।

বিভিন্ন প্রকার গাড়ির ফিটনেস, কাগজপত্র হালনাগাদ সময় মতো করতে না পারায় যে জরিমানা হয়েছে, তা মওকুফের দাবি জানিয়েছেন পরিবহন মালিক-শ্রমিকরা।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এসব ব্যাপারে যোগাযোগমন্ত্রী মেনে নেবেন বলে তাদের আশ্বস্ত করা হয়েছে। গাড়ির দৈর্ঘ্য-প্রস্ত নিয়েও কথা হয়েছে। সেগুলোর ব্যাপারেও ৩০ জুনের মধ্যে বিআরটিএর চেয়াম্যানের সাথে কথা বলে সমাধান করা হবে। নতুন আইনের যেসব ধারায় আপত্তি রয়েছে, সে সব বিষয় সুপারিশসহ সড়ক পরিবহন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

বৈঠকে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলামসহ ট্রাক-কাভার্ড ভ্যান মালিক–শ্রমিক ঐক্য পরিষদ ও অন্যান্য সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //