সচিবালয়ের চারপাশ আজ থেকে নীরব এলাকা

শব্দ দূষণরোধে রাজধানীর সচিবালয়ের চারপাশ নীরব এলাকা অর্থাৎ ‘নো হর্ন জোন’ এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। 

আজ মঙ্গলবার (১৭ ডিসেম্বর) থেকে এই আদেশ কার্যকর করা হলো। এর ফলে এখন থেকে এলাকাটিতে কোনো গাড়ি হর্ন দিলে আইন অনুযায়ী জেল-জরিমানার আওতায় আসবে।

সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড় ও সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নীরব জোন বা হর্নবিহীন এলাকা হিসেবে ঘোষণা করা হয়। সচিবালয়ের এক নম্বর গেটে পরিবেশ, বন ও জলবায়ুমন্ত্রী মোহাম্মদ শাহাব উদ্দিন এ ঘোষণা দেন।

এর আগে গত ৮ ডিসেম্বর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পরিবেশমন্ত্রী বলেন, আমাদের আন্তঃমন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী সচিবালয়ের চারদিক শব্দ দূষণমুক্ত এলাকা ঘোষণা করা হলো। মঙ্গলবার থেকে এ সংশ্লিষ্ট আইন কার্যকর হবে। আগামীকাল বুধবার থেকে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। আইন অমান্যকারীকে প্রথমে এক মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড দেয়া হবে। পরবর্তীকালে ওই অপরাধী একই অপরাধ করলে তাকে ছয় মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ১০ হাজার টাকা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

তিনি বলেন, আমরা শুধু সচিবালয় নয়, পুরো ঢাকাকে শব্দ দূষণমুক্ত করব। তবে এর আগে সবাইকে সচেতন করা দরকার। আমরা সেটাই করছি।

তিনি আরো বলেন, সচিবালয় এলাকা হর্নমুক্ত ঘোষণার মাধ্যমে ঢাকার আরেকটি এলাকা পরিবেশবান্ধব এলাকায় পরিণত হতে যাচ্ছে। পর্যায়ক্রমে ঢাকার সব আবাসিক এলাকাকেই হর্নমুক্ত এলাকা হিসেবে ঘোষণার প্রস্তুতি নিচ্ছি।

ঢাকার মতো বড় শহরে এই ধরনের কার্যক্রম শুধু সরকারি আদেশ-নির্দেশের মাধ্যমে বাস্তবায়ন সম্ভব নয় উল্লেখ করে মন্ত্রী বলেন, এর জন্য সবার সহযোগিতা দরকার। কারণ এই শহর আমাদের সবার। শহরের পরিবেশ সুন্দর রাখতে নিজের জায়গা থেকে কাজ করতে হবে।

এ সময় মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন- মন্ত্রণালয়ের কর্মকর্তা, রোভার স্কাউট ও স্কাউটের সদস্যরা। অনুষ্ঠান শেষে জনসাধারণকে সচেতন করতে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি সচিবালয় এক নম্বর গেট ধরে জিরো পয়েন্ট হয়ে আবার সচিবালয় গেটে এসে শেষ হয়।

আরো পড়ুন:

সচিবালয়ের চারপাশ হর্নবিহীন এলাকা ঘোষণা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //