ঢাকা-কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেসের বাড়তি ট্রিপের উদ্বোধন

ঢাকা-কলকাতা রুটের ট্রেন মৈত্রী এক্সপ্রেসের ট্রিপের সংখ্যা বাড়ানো হয়েছে। ট্রেনটি আগে সপ্তাহে চারদিন চলত, এখন থেকে চলবে পাঁচদিন।

বাংলাদেশ থেকে কলকাতাগামী যাত্রীদের চাহিদার কথা মাথায় রেখেই এই ট্রিপের সংখ্যা বাড়ানো হলো।

আজ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর ক্যান্টনমেন্ট রেল স্টেশনে মৈত্রী এক্সপ্রেসের নতুন এ ট্রিপ উদ্বোধন করেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি বলেন, আজ থেকে নতুন করে আরো একদিন যুক্ত হওয়ায় সপ্তাহে পাঁচদিন ঢাকা-কলকাতা রুটে ট্রেন চলাচল করবে। শুক্র, শনি, রবি, মঙ্গল ও বুধবার। ঢাকা-কলকাতা রুটে প্রতি সোম ও বৃহস্পতিবার বন্ধ থাকবে।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেন, মানুষে মানুষে যে যোগাযোগ, ওটা মনে হয় বাংলাদেশ-ভারতের মধ্যে অনেক স্পেশাল। কারণ দুই দেশের দুই দিকে অনেক আত্মীয়-স্বজন আছে। সে কারণে যাওয়া আসাটা অনেক বেশি হয়। গতবছর ১৬ লাখেরও বেশি ভিসা ইস্যু করা হয়েছে। রেল যোগাযোগটা হওয়াতে অনেক সাধারণ মানুষ কলকাতায় যেতে পারছেন।

তিনি বলেন, গত বছরের অক্টোবর মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী যখন ভারত সফর করেন, তখনই আমরা অ্যানাউন্স করেছিলাম, ট্রিপ বাড়ানো হবে। আজ অত্যন্ত ভালো লাগছে, সেটা আমরা বাস্তবায়ন করতে পারছি।

এখন থেকে সপ্তাহে পাঁচ দিন ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সকাল ৮টা ১৫ মিনিটে ট্রেনটি ছেড়ে যাবে ও কলকাতায় পৌঁছাবে বিকেল ৪টায়।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের মোট ৪৫৬টি চেয়ারের মধ্যে ১৪৪টি এসি সিট (কেবিন) ও ৩১২টি এসি চেয়ারসহ রয়েছে। এসি সিটের ভাড়া ৩৪৩৫ টাকা ও এসি চেয়ারের ভাড়া ২৪৫৫ টাকা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোহাম্মদ শামসুজ্জামানসহ অন্যরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //