করোনাভাইরাস: নতুন পাসপোর্টের কার্যক্রম স্থগিত

নভেল করোনাভাইরাসের মহামারীর মধ্যে নতুন করে সাধারণ মানুষের জন্য পাসপোর্ট ইস্যু কার্যক্রম স্থগিত রেখেছে পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদফতর। 

আজ সোমবার (২৩ মার্চ) সকাল থেকে নতুন পাসপোর্টের জন্য আবেদন নেয়া বন্ধ করা হয়েছে। 

তবে হজযাত্রীদের প্রসেসিং ও জরুরি প্রয়োজনে পাসপোর্ট প্রদান কার্যক্রম সীমিত আকারে চলবে। 

পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ এ তথ্য নিশ্চিত করে বলেন, বায়োমেট্রিক পদ্ধতিতে আঙুলের ছাপ নেয়া এখন ঝুঁকিপূর্ণ হওয়ায় এ সিদ্ধান্ত নিতে হয়েছে।

তিনি বলেন, নতুন পাসপোর্টের আবেদনের প্রেক্ষিতে আবেদনকারীর আঙ্গুলের ছাপ নিতে হয়। বর্তমান পরিস্থিতিতে এটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই আমরা নতুন পাসপোর্টের আবেদন গ্রহণ বন্ধ রেখেছি। পরিস্থিতির উন্নতি হওয়ার সাথে সাথে আমরা চালু করব।

তবে আগে যারা পাসপোর্ট করতে দিয়েছেন, তারা পাসপোর্ট পাবেন। তাদের নির্ধারিত সময়েই পাসপোর্ট সংগ্রহ করতে বলা হয়েছে।

এই কর্মকর্তা জানান, আমরা জনস্বার্থে বায়োমেট্রিক গ্রহণ বন্ধ রেখেছি। তবে হজযাত্রীদের ও বিশেষ জরুরি প্রয়োজনে পাসপোর্ট কার্যক্রম চালু থাকবে। আমরা নির্দিষ্ট কোনও তারিখ উল্লেখ করিনি। পরিস্থিতির ওপর নির্ভর করবে কতদিন এভাবে রাখা হবে।

আজ সকালে পাসপোর্ট অফিসে অনেককে ভিড় করতে দেখা গেছে। অনেকে বিভিন্ন লাইনে দাঁড়িয়েছিলেন। তবে পাসপোর্ট অফিসের নিরাপত্তাকর্মীরা লাইন থেকে সবাইকে সরিয়ে দেন।

নতুন পাসপোর্টের আবেদন নেয়া বন্ধের সিদ্ধান্ত ঘোষণার আগেই সোমবার সকালের দিকে কিছু আবেদনকারী এসে যাওয়ায় তাদের আঙ্গুলের ছাপ নেয়া হয়। এমনিতে প্রতিদিন প্রায় ৫০০ নতুন আবেদনকারীর আঙুলের ছাপ সংগ্রহ করেন পাসপোর্ট অফিসের কর্মীরা।

বর্তমানে পর্যাপ্ত পরিমাণ পাসপোর্ট বইয়ের মজুদ আছে জানিয়ে মহাপরিচালক বলেন, করোনাভাইরাস সঙ্কটের আগেই চাহিদার সব পাসপোর্ট বইয়ের চালান বাংলাদেশ পৌঁছে গেছে। বর্তমানে আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থা সীমিত হয়ে আসছে, এরপরও পাসপোর্ট বইয়ের চাহিদা থাকলে আমরা বিকল্প ব্যবস্থায় আনার চেষ্টা করব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //