বাংলাদেশসহ ১২ দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

করোনাভাইরাস মহামারির কারণে বাংলাদেশসহ ১২টি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মালয়েশিয়ার সরকার। আপাতত আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

গত বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) মালয়েশিয়া এই নিষেধাজ্ঞা জারি করে। ৭ সেপ্টেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গতকাল শনিবার (৫ সেপ্টেম্বর) এক ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

তিনি পোস্টে লিখেছেন, ১২টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এর আগে নিষেধাজ্ঞা জারি হয়েছিলো ফিলিপিন্স, ইন্দোনেশিয়া ও ভারতের নাগরিকদের ওপর।


তিনি আরো লিখেছেন, বৃহস্পতিবার আরো যে নয়টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেগুলো হচ্ছে- বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ব্রাজিল, স্পেন, ফ্রান্স, ইতালি, সৌদি আরব ও রাশিয়া।

তিনি পরামর্শ দিয়ে বলেন, যারা ছুটিতে এসেছিলেন তাদেরকে আপাতত ৩১ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। পাশাপাশি এই নিষেধাজ্ঞা বহাল থাকার সময় দালালদের খপ্পরে পড়ে বা কারও কথায় প্ররোচিত হয়ে মালয়েশিয়ায় যাবার চেষ্টা না করার পরামর্শ দেন তিনি। তাহলে চিরদিনের জন্য কালো তালিকাভুক্ত হয়ে যেতে পারেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানিয়েছেন, এই বিষয়ে বাংলাদেশের সরকার সার্বক্ষণিক আলোচনা চালিয়ে যাবে ও সিদ্ধান্তের পরিবর্তন হলে জানিয়ে দেয়া হবে।

মালয়েশিয়ার সরকারি বার্তা সংস্থা বার্নামা জানিয়েছে, যেসব দেশে দেড় লাখের বেশি করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে, সেসব দেশের নাগরিকদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বলে মালয়েশিয়ার জ্যেষ্ঠ মন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি জানিয়েছেন।

মালয়েশিয়ায় বৈধ-অবৈধ মিলিয়ে পাঁচ লাখেরও বেশি বাংলাদেশি কাজ করেন বলে ধারণা করা হয়। -বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //