তৃতীয়-চতুর্থ শ্রেণির নিয়োগ: শূন্যপদের তথ্য চেয়েছে কমিটি

সরকারি চাকরিতে ১৩ থেকে ২০তম গ্রেডে (আগের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী) নিয়োগের জন্য মন্ত্রণালয়, বিভাগ, দফতর ও সংস্থাগুলোর কাছে শূন্যপদসহ কয়েকটি তথ্য চেয়েছে যাচাই কমিটি। সরকারি চাকরিতে ১৩ থেকে ২০তম গ্রেডে নতুন কোন কর্তৃপক্ষ ও পদ্ধতিতে নিয়োগ দেয়া হবে, এ বিষয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) দেয়া প্রস্তাব যাচাই করতে এই কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৩১ অক্টোবরের মধ্যে সুপারিশ সম্বলিত প্রতিবেদন দিতে হবে।

রবিবার (৬ সেপ্টেম্বর) কমিটি মন্ত্রণালয় ও বিভাগের সচিব/সিনিয়র সচিবদের কাছে তথ্য চেয়ে চিঠি দিয়েছে।

চিঠিতে বলা হয়, কমিটি গত ২ সেপ্টেম্বর প্রথম সভায় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দফতর, সংস্থার ১৩ থেকে ২০তম গ্রেডের পদে নিয়োগের লক্ষ্যে নির্ধারিত ছকে ১০ কর্ম দিবসের মধ্যে তথ্য সংগ্রহের সিদ্ধান্ত গৃহীত হয়। তাই একটি ছক দিয়ে তা পূরণ করে ১০ কর্মদিবসের মধ্যে পাঠানোর জন্য সব মন্ত্রণালয় ও বিভাগের সচিব/ সিনিয়র সচিবদের অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে অধীন অধিদফতর, পরিদফতর ও দফতরকে অবহিত করার জন্যও বলা হয়েছে চিঠিতে।

যাচাই কমিটির দেয়া ছক অনুযায়ী, বেতন গ্রেড, পদের নাম, পদসংখ্যা, মঞ্জুরিকৃত সরাসরি নিয়োগযোগ্য পদসংখ্যা, সরাসরি নিয়োগযোগ্য শূন্য পদের সংখ্যা, মতামত বা মন্তব্য জানাতে হবে। একই সঙ্গে সংশ্লিষ্ট বিদ্যমান নিয়োগ বিধিমালার কপি পূরণকৃত ছকের সঙ্গে পাঠাতে হবে। সংশ্লিষ্ট দফতরে ১৩ থেকে ২০তম গ্রেডের মধ্যে গ্রেডভিত্তিক পদসংখ্যা উল্লেখ করতে হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে।

গত ১৬ ফেব্রুয়ারি জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে আট সদস্যের যাচাই কমিটি গঠন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। কমিটিকে তিন মাসের মধ্যে সরকারের কাছে প্রতিবেদন দিতে বলা হয়েছিল। পরে গত ১৮ আগস্ট কমিটিকে ৩১ অক্টোবরের মধ্যে সুপারিশ সম্বলিত প্রতিবেদন দাখিলের সময় বেঁধে দেয়া হয়।

কমিটির সদস্য রয়েছেন- মন্ত্রিপরিষদ বিভাগ, অর্থ বিভাগ, লেজিসলেটিভ ও সংসদ বিভাগ, সরকারি কর্ম কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব পর্যায়ের একজন করে কর্মকর্তা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (সংগঠন ও ব্যবস্থাপনা) ও যুগ্ম সচিব (বিধি-১)। জনপ্রশাসনের উপসচিবকে (বিধি-১) সদস্য সচিব করা হয়েছে।

প্রশাসনে প্রায় সব সময়ই আড়াই থেকে তিন লাখের মতো তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীর পদ খালি থাকে। মন্ত্রণালয় ও সংস্থাগুলো এ পদে কর্মী নিয়োগ দেয়। এসব পদে নিয়োগের ক্ষেত্রে পছন্দের লোক, অর্থের বিনিময়ে নিয়োগসহ প্রায়ই নানা অনিয়মের অভিযোগ ওঠে। এ প্রেক্ষাপটে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীর পদ দ্রুত ও স্বচ্ছতার সঙ্গে নিয়োগের জন্য কমিশন গঠনের বিষয়টি সামনে আসে। কিংবা প্রথম ও দ্বিতীয় শ্রেণির মতো তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের নিয়োগ পিএসসির মাধ্যমে দেয়ার বিষয়টি আলোচনায় আসে।

তৃতীয় ও চতুর্থ শ্রেণির নিয়োগের ক্ষেত্রে একটি পদ্ধতি নির্ধারণে পিএসসিকে প্রস্তাব দিতে বলা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ে সেই প্রস্তাব জমা দেয় পিএসসি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //