দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব

মাসুদ বিন মোমেন

মাসুদ বিন মোমেন

আগামী ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর চূড়ান্ত করতে আগামী ২৮ জানুয়ারি দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। 

আজ রবিবার (১৭ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। একইসাথে তিনি সেখানে ফরেন অফিস কনসালটেশন বৈঠকে যোগ দেবেন।

ভারতে শীর্ষ পর্যায়ের বৈঠকের বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, বেশ কয়েকটি বৈঠক হবে।

দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আগামী ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে জানিয়ে তিনি বলেন, বিদ্যুৎ বিষয়ে একটি বৈঠক হবে ২৩ জানুয়ারি, কনস্যুলার ডায়ালগ ২৮ জানুয়ারি, স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক হবে ফেব্রুয়ারির মাঝামাঝি। এছাড়া পানি ও বাণিজ্য সচিবদের বৈঠকও হবে। ভারতের পানিমন্ত্রীর এখানে আসার কথা আছে। পুলিশ প্রধানদের মধ্যে বৈঠক হয়ে গেলো।

মাসুদ বিন মোমেন বলেন, ভারতের প্রধানমন্ত্রীর সফরের সময়ে কী কী বিষয় সম্পাদন হতে পারে, ১৭ ডিসেম্বর ভার্চুয়াল বৈঠকের সময়ে কিছু বিষয় উল্লেখ করা হয়েছে—সেগুলোর অগ্রগতি ও নতুন কিছু বিষয় অন্তর্ভুক্ত করা যায় কিনা, তা নিয়েও দুই পররাষ্ট্র সচিব আলোচনা করবেন।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সাথেও বৈঠক করবেন তিনি। বৈঠকে তিস্তাসহ অভিন্ন নদীর পানিবণ্টন, বাণিজ্য, রেল যোগাযোগ, করোনাভাইরাস প্রতিরোধে টিকা সহযোগিতা নিয়ে আলোচনা হবে।

তিস্তা চুক্তি পরিবর্তনের সুযোগ আছে কিনা জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, পানি প্রবাহ কমবেশি হতে পারে। এর পেছনে অনেক কারণ আছে। আমাদের চুক্তি তৈরি আছে ও এখন সেটিকেই সই করাটা আমাদের লক্ষ্য। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh