বঙ্গবন্ধুর ছবি নিয়ে অ্যালবাম তৈরি করছে পাকিস্তান

ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকি জানিয়েছেন, ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাকিস্তান সফরের সময় তোলা ছবিগুলো একসাথে করে একটি অ্যালবাম তৈরির কাজ চলছে।

রাজধানীর কসমস সেন্টারে চলমান দুই মাসব্যাপী চিত্র প্রদর্শনী ‘শেখ হাসিনা: অন দ্য রাইট সাইড অব হিস্ট্রি’ গতকাল সোমবার (১ ফেব্রুয়ারি) দেখতে এসে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আমি এগুলো থেকে একটি অ্যালবাম তৈরির জন্য সব ছবি সংগ্রহ করার চেষ্টা করছি। এটি আমাদের দুই দেশের ঐতিহাসিক সংরক্ষণশালার অংশ হয়ে থাকবে।

কসমস গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক মাসুদ জামিল খান হাইকমিশনারকে স্বাগত জানান ও প্রদর্শনীর বিষয়ে অবহিত করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ফেব্রুয়ারিতে লাহোরে ওআইসি শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলেন। পরে ওই বছরের ২৭-২৯ জুন তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী জুলফিকার আলি ভুট্টো বাংলাদেশ সফরে এসেছিলেন।

হাইকমিশনার জানান, ওই সময় বেশকিছু ছবি তোলা হয়েছিল এবং সে ছবিগুলো সংগ্রহ করা হচ্ছে।

প্রদর্শনীর শিল্পকর্মগুলোকে অসাধারণ হিসেবে অভিহিত করে পাকিস্তানের হাইকমিশনার বলেন, যারা এখনো এই প্রদর্শনী দেখতে আসেনি তাদের এগুলো দেখতে আসা উচিত ও তারাও এর প্রশংসা করবেন। প্রতিটি শিল্পকর্মের সাথে জড়িত আবেগ ও সংবেদনশীলতার মাত্রা- সবকিছুই প্রশংসনীয়। এমন প্রচেষ্টা নেয়ায় আমরা কৃতজ্ঞ।

তিনি বলেন, দুই দেশ শুধু পারস্পরিক ইতিহাস নয়, শৈল্পিক ঐতিহ্যও বহন করে। ইতিহাসে যা ঘটে গেছে তা সত্ত্বেও এটি রক্তে বহমান। একে অপরের জন্য এই অনুভূতি ও শুভ কমনা অব্যাহত রয়েছে। -ইউএনবি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //