পানি উন্নয়ন বোর্ডকে অধিদফতর করার সুপারিশ

পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সার্বিক কার্যক্রমের উন্নয়নের লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ডকে অধিদফতর করার সুপারিশ করা হয়েছে।

আজ বুধবার (২৪ ফেব্রুয়ারি) কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

সভায় কমিটির সদস্য পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, এ. এম. নাঈমুর রহমান, সামশুল হক চৌধুরী এবং নুরুন্নবী চৌধুরী অংশগ্রহণ করেন।

সভায় পানি উন্নয়ন বোর্ডের জনবলের বর্তমান অবস্থা সম্পর্কিত প্রতিবেদন উপস্থাপন করা হয়। ডেল্টা প্ল্যান বাস্তবায়নে পানি সম্পদ মন্ত্রণালয়ে দক্ষ ইঞ্জিনিয়ার প্রয়োজন। নদী পুনঃভরাট রোধে খননকৃত মাটি বা বালু নদীর তীর থেকে কমপক্ষে একশ’ মিটার দূরত্বে আর নদীভেদে ৫০০ বা এক হাজার মিটার দুরুত্বে (যাতে বালু গড়িয়ে পুনঃভরাট না হয়) মাটি/বালু ফেলার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করার সুপারিশ করা হয়।

সভায় বর্তমান শুষ্ক মৌসুমকে কাজে লাগিয়ে ২০২১ সালের মধ্যে নদীখনন কাজ দ্রুত শেষ করার সুপারিশ করা হয়। পাশাপাশি সভায় পানি মন্ত্রণালয়ের বাজেট বাড়ানোর সুপারিশ করা হয়।

সভায় খুলনার কয়রা, নোয়াখালী ও ভোলা জেলার বাঁধগুলো উঁচুকরণ ও সংরক্ষণ কাজের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। মূল ভূখণ্ড সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয়।

পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন। -বাসস

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh