মোদির সফরে আলোচ্যসূচি নির্ধারণে ঢাকা আসছেন জয়শঙ্কর

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালের আলোচ্যসূচি নির্ধারণে একদিনের সফরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আগামীকাল বৃহস্পতিবার (৪ মার্চ) ঢাকা আসছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গতকাল মঙ্গলবার (২ মার্চ) সন্ধ্যায় এ কথা জানান। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্র মন্ত্রী ড. একে মোমেনের সাথে জয়শঙ্কর সাক্ষাৎ করবেন। পানি, বাণিজ্য, সীমান্ত, কানেক্টিভিটিসহ অন্যান্য  দ্বিপক্ষীয় বিষয় নিয়ে মোমেনের সাথে আলোচনা করবেন তিনি। 

সরকারি সূত্র জানায়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী একটি বিশেষ ফ্লাইটে বৃহস্পতিবার সকালে ঢাকা পৌঁছাবেন ও একইদিনে ঢাকা ত্যাগ করবেন।

বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী ও বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে ২৬ মার্চ মোদির ঢাকা পৌঁছানোর কথা রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে মোদী দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মোদির এই সফরে বাংলাদেশ-ভারত সম্পর্কের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হবে বলে প্রত্যাশা করছে ঢাকা।

বাংলাদেশ ও ভারতের মধ্যে পানি নিয়ে এখনো অনেক বিষয় অমীমাংসিত রয়েছে। মোদির সফরে এই বিষয়টি গুরুত্বসহকারে আলোচনা করতে চায় ঢাকা।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, তিস্তা, অন্য ছয়টি নদী, রহিমপুর খালসহ পানি নিয়ে অন্যান্য যে অমীমাংসিত বিষয় রয়েছে, সেগুলো নিয়ে আমরা আলোচনা করতে চাই। আর তিস্তার প্রসঙ্গটি স্বাভাবিকভাবেই আলোচনায় উঠবে। ২০১১ সালে তাদের দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী এই চুক্তি দ্রুত সই হবে বলে আশা করছে বাংলাদেশ।  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //