ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালের আলোচ্যসূচি নির্ধারণে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ঢাকায় এসেছেন। 

একদিনের সংক্ষিপ্ত সফরে তিনি বৃহস্পতিবার (৪ মার্চ) সকাল ১০টায় বিশেষ ফ্লাইটে দিল্লি থেকে ঢাকায় পৌঁছান।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আজ সকাল সাড়ে ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মোমেনের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন জয়শঙ্কর। এ দিন বেলা ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠক করবেন তিনি।

আগামী ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতেমোদির সফর সামনে রেখে জয়শঙ্কর ঢাকায় এসেছেন। মোদির সফরকালে দুই দেশের দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা ও সমঝোতা স্মারক চূড়ান্ত করতেই তার এই সফর। 

এর আগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মঙ্গলবার (২ মার্চ) জানান, পানি, বাণিজ্য, সীমান্ত, কানেক্টিভিটিসহ অন্যান্য  দ্বিপক্ষীয় বিষয় নিয়ে ড. মোমেনের সাথে আলোচনা করবেন জয়শঙ্কর। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে মোদি ঢাকায় আসছেন। আর আগামী ২৭ মার্চ দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে। এর আগে গত ১৭ মার্চ দুই প্রধানমন্ত্রীর মধ্যে ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। এছাড়া গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসেও মোদির ঢাকায় সফরের পরিকল্পনা ছিল। তবে করোনা পরিস্থিতিতে সেই সফর হয়নি।

বাংলাদেশ ও ভারতের মধ্যে পানি নিয়ে এখনো অনেক বিষয় অমীমাংসিত রয়েছে। মোদির সফরে এই বিষয়টি গুরুত্বসহকারে আলোচনা করতে চায় ঢাকা।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, তিস্তা, অন্য ছয়টি নদী, রহিমপুর খালসহ পানি নিয়ে অন্যান্য যে অমীমাংসিত বিষয় রয়েছে, সেগুলো নিয়ে আমরা আলোচনা করতে চাই। আর তিস্তার প্রসঙ্গটি স্বাভাবিকভাবেই আলোচনায় উঠবে। ২০১১ সালে তাদের দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী এই চুক্তি দ্রুত সই হবে বলে আশা করছে বাংলাদেশ।  

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh