অনলাইনেই মিলবে পরিবেশ মন্ত্রণালয়ের ৯ সেবা

নাগরিক সেবা প্রদান প্রক্রিয়াকে সহজ এবং এর গুণগতমান বৃদ্ধির মাধ্যমে সংশ্লিষ্ট সকলের দায়বদ্ধতা সৃষ্টির লক্ষ্যে ৯টি সেবা সহজিকরণের সিদ্ধান্ত নিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। 

সোমবার (৭ জুন) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ‘বার্ষিক উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়নে’র অংশ হিসেবে উদ্ভাবন প্রদর্শনী' শীর্ষক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রশাসন) ড. মো. আশফাকুল ইসলাম বাবুলের সভাপতিত্বে সভায় সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মিজানুল হক চৌধুরী, অতিরিক্ত সচিব (পরিবেশ) মো. মনিরুজ্জামানসহ মন্ত্রণালয়ের অধীনস্ত অধিদফতর ও সংস্থাগুলোর  প্রধান এবং ইনোভেশন টিমের সদস্যরা উপস্থিত ছিলেন। 

সিদ্ধান্ত অনুযায়ী পরিবেশ অধিদফতরের পরিবেশগত ছাড়পত্র স্বল্পসময়ে প্রদানের লক্ষ্যে 'অনলাইন পেমেন্ট ইন ইসিসি' অটোমেশন সফটওয়্যারে ইলেকট্রনিক ট্রেজারি চালান ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে ফি পরিশোধের সুযোগ সৃষ্টি করা হবে। সেবা গ্রহীতারা সোনালী ব্যাংক বা বিভিন্ন ধরনের কার্ড ও মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সহজেই ফি পরিশোধ করতে পারবেন। বন বিভাগ বাস্তবায়নাধীন 'সামাজিক বনায়নের উপকারভোগীদের লভ্যাংশ বিতরণে ডিজিটাল ডাটাবেইজ তৈরী করণ' প্রক্রিয়ায় স্বল্প সময়ে জনগণকে লভ্যাংশ প্রাপ্তির সংবাদ মোবাইল অ্যাপসএ-র মাধ্যমে জানানো যাবে এবং প্রদেয় টাকা অনলাইনে উপকারভোগীর ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে।

বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট-এর 'মোবাইল অ্যাপস ও বনজ বৃক্ষের পোকা-মাকড় ও রোগ-বালাই দমন' কার্যক্রমের মাধ্যমে বনজ নার্সারি, বাগান বা বন রোগ-বালাই বা পোকা-মাকড় দ্বারা আক্রান্ত হলে উদ্ভাবিত অ্যাপস ব্যবহার করে সেবা গ্রহীতারা তাৎক্ষণিকভাবে এর প্রতিকার বা প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করতে পারবে।  বাংলাদেশ বন শিল্প উন্নয়ন কর্পোরেশন 'রাবার বিক্রয়করণ প্রক্রিয়া সহজীকরণ' এর মাধ্যমে ক্রেতাদের চাহিদা প্রাপ্তির সাথে সাথে গুণগত মানসম্পন্ন রাবার সঠিক সময়ে বিক্রয়ের মাধ্যমে রাবার সেক্টরের লোকসান কমে আসবে।

বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড 'প্রকল্পের কার্যক্রম বিষয়ে ডিজিটাল ডাটাবেইজ তৈরি'র মাধ্যমে প্রকল্পের কার্যক্রম বাস্তবায়ন ও  ডিজিটাল পদ্ধতিতে মনিটরিং করা যাবে। বাংলাদেশ ন্যাশনাল হার্বেরিয়াম 'মোবাইল অ্যাপস এর মাধ্যমে উদ্ভিদ নমুনা সনাক্তকরণ' প্রক্রিয়ায় মোবাইল মেসেজের মাধ্যমে আবেদনকারী কাঙ্ক্ষিত তথ্য জানাতে পারবে। এক্ষেত্রে সিস্টেম ড্যাস বোর্ডের মাধ্যমে প্রদত্ত সেবা, সেবা গ্রহীতা ও সেবা প্রদানকারীর তথ্যাদি মনিটরিং এর ব্যবস্থা থাকবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়  'মামলা ব্যবস্থাপনা সহজীকরণ' সফটওয়্যারের মাধ্যমে মামলার কার্যক্রম পরিচালনা করবে। এর ফলে মামলাসমূহ দ্রুত নিষ্পত্তির কার্যক্রম এবং সলিসিটর উইং ও এ্যাটর্নি জেনারেলের সঙ্গে যোগাযোগ রক্ষা, মামলার রিপোর্ট তৈরি এবং সংশ্লিষ্টদেরকে নির্দেশনা প্রদান করা সহজতর হবে। 

আবেদন/আপীল নিষ্পত্তি সহজীকরণ প্রক্রিয়ায় মন্ত্রণালয়ে আপীলকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের সময় ও খরচ সাশ্রয়ের লক্ষ্যে আপীল আবেদন অনলাইনে সম্পন্নের জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও কাজের গতিশীলতা অব্যাহত রাখতে স্বল্পসময়ে ‘মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে অফিস স্টেশনারী সরবরাহ’ এর উদ্যোগ গ্রহণ করা হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //