খাদ্য উৎপাদনে টানা তিনবার বিশ্বে তৃতীয় বাংলাদেশ: খাদ্যমন্ত্রী

আন্তর্জাতিক খাদ্য ও কৃষি সংস্থার জরিপে পরপর তিনবার খাদ্য উৎপাদনে বাংলাদেশ তৃতীয় স্থান দখল করেছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (১৫ জুন) বিকেলে কৃষিবিদ ইনস্টিটিউটে তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

এবারের কর্মসূচিতে এক কোটি বৃক্ষরোপণের লক্ষ্যমাত্রা স্থাপন করে আওয়ামী কৃষক লীগের সভাপতি সমির চন্দ জানান, গত বছর এই কর্মসূচির আওতায় ৪০ লাখ গাছ রোপণ করেছিল তার সংগঠনটি।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘বাংলাদেশ আয়তনের দিক থেকে ৯২তম, তবুও উৎপাদনে এ তৃতীয় স্থান অর্জন সত্যিই সাফল্যের।’ তিনি আরও বলেন, ‘বিএনপি জনগণের স্বাস্থের খবর রাখে না, খালেদার স্বাস্থ্যের খবর নিয়ে তারা ব্যস্ত।’

এ সময় কৃষিমন্ত্রী বলেন, ‘শেখ হাসিনা ১৯৮৩ সালে কৃষকদের সাথে নিয়ে বৃক্ষরোপণ আন্দোলন শুরু করেছিলেন। সেদিন থেকে এই কর্মসূচি পালন হয়ে আসছে।’

সভার বিশেষ অতিথি জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘কৃষকরাই কৃষির মূল স্তম্ভ। তাই এবারের বাজেটে ১০ হাজার ৫০ কোটি টাকা প্রণোদনা দিয়েছে সরকার।’ তিনি খালেদা জিয়া জন্মতারিখের বিষয়ে বলেন সত্যের বাতি টিপ টিপ করে জ্বলে। আদালত রায় দিবে। বিএনপিকে অপেক্ষা করতে হবে।

আলোচনা সভায় জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে উল্লেখযোগ্য সংখ্যক বৃক্ষরোপণ করায় তাদের নাম ঘোষণা করা হয়। মহামারি শেষে তাদেরকে প্রধানমন্ত্রী কর্তৃক পুরস্কৃত করা হবে বলে জানান কৃষক লীগের সভাপতি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //