১২০০ চিকিৎসককে করোনা ইউনিটে পদায়ন

দেশে করোনাভাইরাসের চিকিৎসা জোরদার করতে বিভিন্ন মেডিক্যাল কলেজে নিয়োজিত প্রায় ১২শ চিকিৎসককে মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা হাসপাতালগুলোতে পদায়ন করা হয়েছে। তারা এসব হাসপাতালের করোনা ইউনিটে দায়িত্ব পালন করবেন। 

এর ফলে দেশের প্রায় ৪৫টি জেলায় মেডিকেল কলেজ হাসপাতাল ও সদর হাসপাতালগুলোতে করোনা ইউনিটে চিকিৎসকের সংখ্যা বাড়বে।

সোমবার (৫ জুলাই) স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ থেকে জারি করা আলাদা আলাদা প্রজ্ঞাপনে এসব চিকিৎসককে পদায়নের নির্দেশনা জারি করা হয়েছে।

স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব জাকিয়া পারভীনের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, এসব চিকিৎসকরা করোনা ইউনিটে দায়িত্ব পালন করবেন। বুধবারের (৭ জুলাই) মধ্যে তাদের নতুন কর্মস্থলে যোগ দিতে হবে। তা করতে ব্যর্থ হলে ৮ জুলাই থেকে এসব চিকিৎসককে বর্তমান কর্মস্থল থেকে অবমুক্ত হিসেবে গণ্য করা হবে।

৫ জুলাই জারি করা এক প্রজ্ঞাপনে ১৪ জন চিকিৎসককে যশোর মেডিকেল কলেজ থেকে চুয়াডাঙ্গা জেলা হাসপাতালে, ২০ জন চিকিৎসককে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ থেকে ঝালকাঠি জেলা হাসপাতালে, ২০ জন চিকিৎসককে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ থেকে পিরোজপুর জেলা হাসপাতালে, ৩২ জন চিকিৎসককে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ থেকে শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে এবং একই প্রজ্ঞাপনে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজের ১৯ জন চিকিৎসককে বরিশাল জেলা হাসপাতালে পদায়ন করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, পটুয়াখালী মেডিকেল কলেজের ১২ জন চিকিৎসককে বরগুনা জেলা হাসপাতালে ও আরও ১২ জন চিকিৎসককে ভোলা জেলা হাসপাতালে, যশোর মেডিকেল কলেজের ১২ চিকিৎসককে নড়াইল জেলা হাসপাতালে, নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের ১৯ চিকিৎসককে লক্ষ্মীপুর জেলা হাসপাতালে, নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের আরও ২৮ জন চিকিৎসককে নোয়াখালী জেলা হাসপাতালে পদায়ন করা হয়েছে।

একইদিন চট্টগ্রাম মেডিকেল কলেজের ১৭ জন চিকিৎসককে ফেনী জেলা হাসপাতালে, ৭ জনকে ফেনী জেলার দাগনভুঁইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, ৬০ চিকিৎসককে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এবং ৩০ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পদায়ন করা হয়। এছাড়াও চট্টগ্রাম মেডিকেল কলেজেরই আরও ১৬ জন চিকিৎসককে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিকাল অ্যান্ড ইনফেকশন ডিসিজেজ (ডিআইডিআইডি), চট্টগ্রামে এবং আরও ৮ জন চিকিৎসককে চট্টগ্রাম ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পদায়ন করা হয়েছে।

৫ জুলাইয়ের আরেক প্রজ্ঞাপনে রাজশাহী মেডিকেল কলেজের ১০২ চিকিৎসককে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে, সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালের ১৮ জন চিকিৎসককে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বঙ্গমাতা শেখ ফজিলাতুনন্নেসা মুজিব জেনারেল হাসপাতালে, সিরাজগঞ্জ মেডিকেল অ্যাসিস্ট্যান্টস ট্রেনিং স্কুলের দুই জন চিকিৎসককে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বঙ্গমাতা শেখ ফজিলাতুনন্নেসা মুজিব জেনারেল হাসপাতালে পদায়ন করা হয়ে।

আরেক প্রজ্ঞাপনে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের ৮ জন চিকিৎসককে জয়পুরহাট জেলা হাসপাতালে, রংপুর মেডিকেল কলেজের দুই জন চিকিৎসককে জয়পুরহাটের কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের তিন জন চিকিৎসককে জয়পুরহাট জেলার কালাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পদায়ন করা হয়।

৫ জুলাইয়ের আরেক প্রজ্ঞাপনে বগুড়া ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির দুই জন চিকিৎসককে বগুড়া ২৫০ শয্যা মোহম্মদ আলী জেনারেল হাসপাতালে পদায়ন করা হয়েছে। এছাড়াও বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের ৪১ জন চিকিৎসককে বগুড়া ২৫০ বেড মোহম্মদ আলী জেনারেল হাসপাতালে পদায়ন করা হয়েছে।

স্বাস্থ্যসেবা বিভাগের আরেক প্রজ্ঞাপনে পাবনা মেডিকেল কলেজ হাসপাতালের চার জন চিকিৎসককে নাটোর জেলা হাসপাতালে পদায়ন করা হয়েছে। একই প্রজ্ঞাপনে নাটোর জেলা হাসপাতালেই পদায়ন করা হয়েছে সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের ১১ চিকিৎসককে।

একইদিন ঝিনাইদহ ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির চার জন চিকিৎসকসহ কুষ্টিয়া মেডিকেল কলেজের ১১ জন চিকিৎসককে ঝিনাইদহ জেলা হাসপাতালে পদায়ন করা হয়েছে। এছাড়াও কুষ্টিয়া মেডিকেল কলেজের ১৫ চিকিৎসককে মেহেরপুর জেলা হাসপাতালে এবং বাগেরহাট মেডিকেল অ্যাসিস্ট্যান্টস ট্রেনিং স্কুলের একজন ও খুলনা মেডিকেল কলেজের ১৩ জনকে বাগেরহাট জেলা হাসপাতালে পদায়ন করা হয়।

এদিকে, যশোর মেডিকেল কলেজের ১৪ জন ও সাতক্ষীরা মেডিকেল কলেজের ১০ জন চিকিৎসককে যশোর জেলা হাসপাতালে পদায়ন করা হয়েছে। এছাড়াও নওগাঁ মেডিকেল কলেজের ১৪ জন চিকিৎসককে নওগাঁ জেলা হাসপাতালে পদায়ন করা হয়েছে। এছাড়া রাজশাহী ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির দুই জন এবং রাজশাহী মেডিকেল কলেজের ২০ চিকিৎসককে চাঁপাইনবাবগঞ্জ ২৫০ বেড আধুনিক সদর হাসপাতালে পদায়ন করা হয়েছে।

৫ জুলাই পৃথক আরেকটি প্রজ্ঞাপনে পাবনা মেডিকেল কলেজের ১৮ জন চিকিৎসককে পাবনার ২৫০ বেড জেনারেল হাসপাতালে, আরেক প্রজ্ঞাপনে এম. আবদুর রহিম মেডিকেল কলেজের ১৮ চিকিৎসককে ঠাকুরগাঁও জেলা হাসপাতালে, রংপুর মেডিকেল কলেজের ১৭ জন চিকিৎসককে গাইবান্ধা জেলা হাসপাতাল ও একই মেডিকেল কলেজের ২৪ জন চিকিৎসককে কুড়িগ্রাম জেলা হাসপাতালে পদায়ন করা হয়। একইদিন নীলফামারী মেডিকেল কলেজের ১১ জন চিকিৎসককে নীলফামারী জেলা হাসপাতালে, আলাদা একটি প্রজ্ঞাপনে রংপুর মেডিকেল কলেজের ২০ জন চিকিৎসককে লালমনিরহাট জেলা হাসপাতালে ও এম. আবদুর রহিম মেডিকেল কলেজের ১৮ চিকিৎসককে পঞ্চগড় জেলা হাসপাতালে পদায়ন করা হয়।

৫ জুলাই সাতক্ষীরা মেডিকেল কলেজের ১৬ জন চিকিৎসককে সাতক্ষীরা জেলা হাসপাতালে, কুষ্টিয়া মেডিকেল অ্যাসিস্ট্যান্টস ট্রেনিং স্কুলের একজন চিকিৎসক ও কুষ্টিয়া মেডিকেল কলেজের ২২ জন চিকিৎসককে কুষ্টিয়া জেলা হাসপাতালে পদায়ন করা হয়। ওই তারিখেই দেওয়া আরেকটি প্রজ্ঞাপনে মাগুরা মেডিকেল কলেজের ৯ ও যশোর মেডিকেল কলেজের ৫ চিকিৎসককে মাগুরা জেলা হাসপাতালে পদায়ন করা হয়।

এছাড়া পটুয়াখালী মেডিকেল কলেজের ১৩ জন চিকিৎসককে পটুয়াখালী জেলা হাসপাতালে, রাঙ্গামাটি মেডিকেল কলেজের ১৬ জন চিকিৎসককে বান্দরবান জেলা হাসপাতালে, ৫ জুলাই ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজের ২৭ জন চিকিৎসককে শরিয়তপুর জেলা হাসপাতালে পদায়ন করা হয়।

৫ জুলাই আরেকটি প্রজ্ঞাপনে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজের ২০ জন চিকিৎসককে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পদায়ন করা হয়। এছাড়াও ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল কলেজের আরও ১৬ জন চিকিৎসককে ফরিদপুর জেলা হাসপাতালে পদায়ন করা হয়।

একই দিন আলাদা একটি প্রজ্ঞাপনে চট্টগ্রাম মেডিকেল কলেজের ১৮ চিকিৎসককে খাগড়াছড়ি জেলা হাসপাতাল ও কুমিল্লা মেডিকেল কলেজের ২২ জন চিকিৎসককে ব্রাহ্মণবাড়িয়া জেলা হাসপাতালে পদায়ন করা হয়। কুমিল্লা মেডিকেল কলেজের ২১ জন চিকিৎসককে নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতালে, কুমিল্লা মেডিকেল অ্যাসিস্ট্যান্টস ট্রেনিং স্কুলের দুই জন চিকিৎসক ও নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের ১০ জন চিকিৎসককে চাঁদপুর জেলা হাসপাতালে, চাঁদপুর মেডিকেল কলেজের ১০ জন চিকিৎসককে চাঁদপুর জেলা হাসপাতালে, কুমিল্লা মেডিকেল কলেজের ২৫ জন চিকিৎসককে কুমিল্লা জেনারেল হাসপাতালে, একই সঙ্গে কুমিল্লা মেডিকেল কলেজের ৩৬ জন চিকিৎসককে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে এবং কক্সবাজার মেডিকেল কলেজের ৪১ জন চিকিৎসককে কক্সবাজার জেলা হাসপাতাল ও কক্সবাজার মেডিকেল কলেজের ৭ জন চিকিৎসককে কক্সবাজার জেলার রামু উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে পদায়ন করা হয়েছে।

এর আগে, ৪ জুলাইয়ের এক প্রজ্ঞাপনে, এম আবদুর রহমান মেডিকেল কলেজ থেকে ৪৬ জন চিকিৎসককে এম আবদুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পদায়ন করা হয়েছে। একইদিন ৬৫ জন চিকিৎসককে রংপুর মেডিকেল কলেজ থেকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পদায়ন করা হয়।

উপসচিব জাকিয়া পারভীনের সই করা এসব প্রজ্ঞাপনে আরও বলা হয়, নতুন পদায়ন পাওয়া চিকিৎসকরা নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছে যোগদানপত্র দাখিল করবেন এবং প্রতিষ্ঠান প্রধানরা যোগদানপত্র স্বাস্থ্যসেবা বিভাগের পার-১ শাখার ই-মেইলে পাঠাবেন।

প্রজ্ঞাপনে বলা হয়, এসব চিকিৎসকরা মূল কর্মস্থল অথবা পূর্ববর্তী কর্মস্থল থেকে বেতন-ভাতা উত্তোলন করবেন। একইসঙ্গে বর্ণিত চিকিৎসকদের মধ্যে কারও বর্তমান কর্মস্থল ঠিক না থাকলে তিনি যেখানে কর্মরত আছেন সেখান থেকে অবমুক্ত হয়ে যথাসময়ে নতুন কর্মস্থলে যোগ দেবেন। এক্ষেত্রে আদেশ সংশোধনের প্রয়োজন হবে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //