নতুন ৩ উপজেলা গঠন করা হচ্ছে

মাদারীপুরের ডাসার ও সুনামগঞ্জের মধ্যনগরকে উপজেলা করা হচ্ছে। এছাড়া কক্সবাজারে ঈদগাঁও নামে একটি উপজেলা গঠন করা হচ্ছে। তিনটি নতুন উপজেলার সঙ্গে একটি উপজেলার নাম পরিবর্তন, একটি সিটি করপোরেশন ও দুটি পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হচ্ছে। 

নতুন উপজেলা গঠন ও সীমানা সম্প্রসারণের বিষয়গুলো অনুমোদনের জন্য প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভা বসছে আজ সোমবার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠকে উপস্থিত থাকার জন্য ১০ জন মন্ত্রী ও ১২ জন সচিবকে নির্দেশনা দেওয়া হয়েছে। ভার্চুয়াল পদ্ধতিতে এ বৈঠকে প্রধানমন্ত্রী গণভবন থেকে এবং মন্ত্রী ও সচিবরা সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষ থেকে যুক্ত হবেন। মন্ত্রিসভা বৈঠকের পর এ বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রশাসনিক কোনো ইউনিট স্থাপন বা সংস্কারের জন্য দেশের সর্বোচ্চ ফোরাম হচ্ছে নিকার। সরকার গঠনের পরই সাধারণত সরকারপ্রধানের নেতৃত্বে নিকার গঠন করা হয়। স্থানীয় প্রশাসনিক ব্যবস্থায় এই নিকার অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিভাগ, সিটি করপোরেশন, জেলা, উপজেলা, থানা, পুলিশ ফাঁড়ি এসব গঠন বা সংস্কারের জন্য এ কমিটির অনুমোদন বাধ্যতামূলক। শুধু প্রশাসনিক বিষয়ই নয়, স্থানীয় রাজনীতিতে এসব প্রশাসনিক ইউনিট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রাজনীতিবিদরা ভোটের মাঠে সুবিধা করার জন্য বেশিরভাগ সময় এসব নতুন প্রশাসনিক ইউনিট গঠন বা সীমানা সম্প্রসারণের জন্য প্রভাবশালী মন্ত্রী সচিবদের কাছে তদবির করে বেড়ান। এবারের নিকার বৈঠকে যেসব উপজেলা গঠন করা হচ্ছে, সেসব এলাকার কয়েকজন সাবেক মন্ত্রী, সচিব ও এমপি দীর্ঘদিন ধরে নিকারের বৈঠক করে দ্রুত এসব গঠনে অনুমোদনের তাগিদ দিয়ে আসছিলেন। এসব রাজনৈতিক নেতাকে স্থানীয় সরকার বিভাগেও ধরনা দিতে দেখা গেছে। কারণ স্থানীয় সরকার বিভাগ থেকেই সবগুলো প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। এরপর যাচাই-বাছাই করে তা নিকার বৈঠকের উপযোগী করা হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, কক্সবাজার জেলায় ঈদগাঁও নামে একটি নতুন উপজেলা গঠন করা হচ্ছে। সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলায় মধ্যনগর থানাকে উপজেলায় উন্নীত করা হচ্ছে। মাদারীপুর জেলার কালকিনি উপজেলার ডাসার থানাকে উপজেলা করা হচ্ছে। 

এই তিনটি উপজেলা গঠন করার পর দেশে মোট উপজেলার সংখ্যা হবে ৪৯৫টি। উপজেলা হচ্ছে বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ একক। কয়েকটি ইউনিয়ন মিলে একটি উপজেলা গঠিত হয় এবং কয়েকটি উপজেলা নিয়ে একটি জেলা হয়। বর্তমানে বাংলাদেশের ৮টি বিভাগে ৬৪টি জেলায় মোট ৪৯২টি উপজেলা রয়েছে।

সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ নামকরণ করা হচ্ছে। মাদারীপুর জেলার শিবচর পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হচ্ছে। ঢাকা জেলার দোহার পৌরসভার সীমানা সম্প্রসারণ ও একই সঙ্গে সংকোচন করা হচ্ছে। এ ছাড়া সিলেট সিটি করপোরেশনের সীমানা সম্প্রসারণ করা হচ্ছে।

এর আগে সর্বশেষ নিকার বৈঠক অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ২১ অক্টোবর। ওই বৈঠকে ফরিদপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠার প্রস্তাব শর্তসাপেক্ষে চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিকার। ওই বৈঠকের নীতিগত সিদ্ধান্ত ছিল বিভাগীয় সদর দপ্তরই হবে সিটি করপোরেশন। ফরিদপুর এখনো বিভাগীয় শহর হয়নি। যখন বিভাগীয় শহর হবে তখন থেকেই ফরিদপুর সিটি করপোরেশন কার্যকর হবে। ২০১০ সালের স্থানীয় সরকার (সিটি করপোরেশন) প্রতিষ্ঠা বিধিমালা অনুযায়ী, কোনো পৌর এলাকায় সিটি করপোরেশন প্রতিষ্ঠার ক্ষেত্রে আটটি শর্ত পূরণ করতে হয়। বিধিমালা অনুসারে পৌর এলাকার জনসংখ্যা হতে হবে ন্যূনতম ৪ লাখ। বিধি অনুয়ায়ী জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৩ হাজার জন থাকতে হবে। স্থানীয় আয়ের উৎস ৫ কোটি টাকা হতে হয়। প্রস্তাবিত এলাকায় শিল্পপ্রতিষ্ঠান থাকতে হবে ও এগুলো বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ হতে হবে। সিটি করপোরেশন হতে হলে আয়তন হতে হবে কমপক্ষে ২৫ বর্গকিলোমিটার। একই ধরনের শর্ত রয়েছে উপজেলা, পৌরসভা ও থানা গঠনের ক্ষেত্রেও।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //