ভারত ভ্রমণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শর্ত প্রত্যাহার

ভারত ভ্রমণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শর্ত প্রত্যাহার। ফাইল ছবি

ভারত ভ্রমণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শর্ত প্রত্যাহার। ফাইল ছবি

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনুমতি নিয়ে ভারতে ভ্রমণের শর্ত প্রত্যাহার করা হয়েছে। এ সংক্রান্ত একটি আদেশ গত শুক্রবার (১৩ আগস্ট) বেনাপোল ইমিগ্রেশনে এসে পৌঁছেছে।

বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, করোনাকালে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতগামী পাসপোর্ট যাত্রীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র নিয়ে বাংলাদেশি যাত্রী ভারতে চিকিৎসার অনুমতি পেত। তবে সম্প্রতি ভারতীয় দূতাবাস বাংলাদেশি যাত্রীদের জন্য ভারতীয় ভিসা অফিস খুলে দিয়েছে। ভারত ভ্রমণের ওপর আরোপিত শর্ত প্রত্যাহার করা হয়েছে।

এখন থেকে করোনা টিকার ডাবল ডোজ গ্রহণকারী পাসপোর্টধারীদের ভারত থেকে ফেরার পর আর ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না।  

ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবিব জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রত্যয়ণপত্র প্রদানের শর্ত তুলে নেওয়ায় বেনাপোল দিয়ে ভারতগামী যাত্রীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

তবে শর্তানুযায়ী ভারত ভ্রমণের ৭২ ঘণ্টার মধ্যে প্রত্যেক যাত্রীকে কোভিড-১৯ নেগেটিভ সনদ অবশ্যই ইমিগ্রেশন কতৃর্পক্ষের নিকট প্রদান করতে হবে। ভারত থেকে দেশে ফেরার সময় দূতাবাস থেকে ছাড়পত্র আনতে হবে। শর্তানুযায়ী ভারতফেরত যাত্রীদের মধ্যে যাদের দুটি টিকা নেওয়া আছে, তাদের দেশে ফিরে কোয়ারেন্টিনে থাকতে হবে না। তবে যারা একটি টিকা গ্রহণ করেছেন, তাদের ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //