আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বাংলাদেশের বিবৃতি

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বাংলাদেশের বিবৃতি

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বাংলাদেশের বিবৃতি

আফগানিস্তানের পরিবর্তনশীল পরিস্থিতি সতর্কভাবে পর্যবেক্ষণ করছে বাংলাদেশ, যা আঞ্চলিক বা তার বাইরেও প্রভাব ফেলতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করে।

সোমবার (১৬ আগস্ট) এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে অবস্থানরত বিদেশি নাগরিকসহ সবার নিরাপত্তা নিশ্চিত করতে সব অংশীদারকে শান্তি বজায় রাখার আহ্বান জানায়।

বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্ক বিদ্যমান। এটি সার্কের সদস্য এবং দক্ষিণ এশিয়ার অবিচ্ছেদ্য অংশ। মুক্তিযুদ্ধের সময় আফগানিস্তান সরকার ও জনগণ আমাদের যে সহায়তা করছে বাংলাদেশ তা স্মরণ করে।

এতে আরো বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার সমৃদ্ধিতে একত্রে কাজ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র যে নীতি রয়েছে, সেটি বাস্তবায়নে আফগানিস্তানের সংগে কাজ করতে বাংলাদেশে প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশ মনে করে, দেশটির জনগণের পছন্দ অনুযায়ী একটি গণতান্ত্রিক ও বহুমুখী দেশ হলে তা আফগানিস্তানের স্থিতিশীলতা এবং উন্নয়নের জন্য সহায়ক হবে। বাংলাদেশ নিজেকে আফগানিস্তানের উল্লেখযোগ্য উন্নয়ন সহযোগী ও বন্ধু বলে মনে করে। শিক্ষা, স্বাস্থ্য সেবা, পয়ঃনিষ্কাশন, মানব সম্পদ উন্নয়ন, কৃষি, জলবায়ু পরিবর্তন, দুর্যোগ মোকাবেলা ও তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের বিশেষজ্ঞ জ্ঞান বিনিময় করার জন্য বাংলাদেশ প্রস্তুত রয়েছে। বাংলাদেশের বেসরকারি সংস্থাগুলো এসব কাজ গত বিশ বছর ধরে দেশটিতে করে আসছে।

বাংলাদেশ মনে করে, আফগানিস্তানের পুনর্গঠন এবং কোন দিকে তারা যাবে, তা পুরোপুরি নির্ভর করে সেদেশের জনগণের ওপর। আফগানিস্তানকে একটি শান্তিপূর্ণ, স্থিতিশীল, সমৃদ্ধ আর দক্ষিণ এশিয়া ও বিশ্বের জন্য অবদান সৃষ্টিকারী দেশ হিসাবে বাংলাদেশ দেখতে চায়। আন্তর্জাতিক সম্প্রদায়ের সংগে মিলে আফগান জনগণের সংগে কাজ করতে আগ্রহী বাংলাদেশ।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //