১১৪৬ কোটি ৮২ লাখ টাকায় ১১ ক্রয় প্রস্তাব অনুমোদন

১১৪৬ কোটি ৮২ লাখ টাকায় ১১ ক্রয় প্রস্তাব অনুমোদন

১১৪৬ কোটি ৮২ লাখ টাকায় ১১ ক্রয় প্রস্তাব অনুমোদন

এক হাজার ১৪৬ কোটি ৮২ লাখ ৬২ হাজার ৭৩৯ টাকা ব্যয়ে ১১ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। 

বুধবার (৮ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির এক ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলোতে অনুমোদন দেয়া হয়।

অর্থমন্ত্রী বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩০তম সভা অনুষ্ঠিত হয়েছে। ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১২টি প্রস্তাব উত্থাপন করা হয়।

অনুমোদিত ক্রয় প্রস্তাবর বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো.সামসুল আরেফিন।

অতিরিক্ত সচিব বলেন, বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্ট-১, ডেভেলপমেন্ট অব শ্যাওলা, ভোমরা, রামগড় ল্যান্ডপোর্টস অ্যান্ড আপ-গ্রেডেশন অব সিকিউরিটি সিস্টেম অব বেনাপোল ল্যান্ড পোর্ট  প্রকল্পের আওতায় খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলায় রামগড় স্থল বন্দর উন্নয়নের পূর্ত কাজ সম্পাদনের জন্য আন্তর্জাতিক উম্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৬টি দরপত্র জমা পড়ে। তার মধ্যে ৫টি দরপত্র রেসপনসিভ হয়।  দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মোনিকো লিমিটেড, ঢাকা এর কাছ থেকে ১২৩ কোটি ৯১ লাখ ৭১ হাজার ৪৬৩ টাকায় ডেভেলপমেন্ট অব রামগড় ল্যান্ড পোর্ট প্যাকেজের পূর্ত কাজ ক্রয়ের অনুমোদনের জন্য প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে।

সভায় কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ কাজের বাস্তবায়ন তদারকির জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের লক্ষ্যে সংক্ষিপ্ত তালিকাভুক্ত ৪টি প্রতিষ্ঠানের কাছে রিকোয়েস্ট ফর প্রপোজাল ইস্যু করা হলে ৪টি প্রতিষ্ঠানই প্রস্তাব দাখিল করে। এর মধ্যে ২টি প্রতিষ্ঠানের প্রস্তাব গ্রহণযোগ্য হয়। প্রস্তাব মূল্যায়ন কমিটি কর্তৃক সর্বোচ্চ স্কোর অর্জনকারী প্রতিষ্ঠান যৌথভাবে(১) ডব্লিউওওজেওও এবং (২) কোরিয়ার সানজিন কে পরামর্শক হিসেবে নিয়োগের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এজন্য ব্যয় হবে ৪১ কোটি ৩০ লাখ ১৪ হাজার টাকা। কিন্তু প্রস্তাব গ্রহণের বিষয়ে কোনো সুপারিশ না করায় বর্ণিত ক্রয়ে নেগোসিয়েশন সম্পন্ন করে পিইসির সুপারিশসহ ক্রয় প্রস্তাব দেয়ার নির্দেশনার জন্য উপস্থাপন করা হয়।  কমিটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

সামসুল আরেফিন বলেন, গত ২০১৪ সালের ৭ই ডিসেম্বর তারিখের সিসিজিপি সভার অনুমোদনক্রমে ‘কোষ্টাল এমব্যাংকমেন্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট, ফেজ-১’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে (১) রয়্যাল হাসকোনিং ডিএইচভি, নেদারল্যান্ড বি.ভি (২) ডিএইচআই, ডেনমার্ক (৩) ডেভকন বাংলাদেশ (৪) ডিপিএম বাংলাদেশ এবং (৫) ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং, বাংলাদেশকে নিয়োগ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।  এতে ব্যয় হবে ১৪০ কোটি ৯২ লাখ ২৯ হাজার ১৮৭ টাকা। নিয়োগ দেয়া হয়। যার মেয়াদ গত ২০ জানুয়ারি শেষ হয়েছে। কিন্তু জমি অধিগ্রহ সংক্রান্ত জটিলতার কারণে প্রকল্পের মেয়াদ বৃদ্ধি পাওয়ায় পরামর্শক প্রতিষ্ঠানের মেয়াদ আগামী ২০২২ সালের ৩০শে জুন পর্যন্ত (১৭ মাস) বৃদ্ধির জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৩৮ কোটি ৫৭ লাখ ৮ হাজার ৯৬৪ টাকার ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

এছাড়া সভায়, ২০২১-২২ অর্থবছরে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন (সাবিক) সৌদি আরব থেকে ৪র্থ লটে ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি টন ৪২৫.৮৩ ডলার হিসেবে মোট ১ কোটি ২৭ লাখ ৭৪ হাজার ৯০০ ডলার সমপরিমাণ বাংলাদেশি মুদ্রায় ১০৮ কোটি ৯০ লাখ ৬০ হাজার ২২৫ টাকা ব্যয় হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //