‘ঢাকা নগর পরিবহন’ যে রুটে চলবে, জেনে নিন ভাড়া

ঢাকায় বাস রুট রেশনাইজেশনের প্রথম ধাপে ১২০টি নতুন বাস দিয়ে আগামী ১ ডিসেম্বর থেকে ঘাটারচর-কাঁচপুর রুটে চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন’।

মঙ্গলবার (৫ অক্টোবর) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগরভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানানো হয়।

আরো জানানো হয়, কেরানীগঞ্জের ঘাটারচর থেকে সিদ্ধিরগঞ্জের কাঁচপুর পর্যন্ত প্রায় ২১ কিলোমিটারের এই রুটে কিলোমিটারপ্রতি ভাড়া পড়বে ২ টাকা ২০ পয়সা।

কমিটির সভাপতি ও ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ‘ঘাটারচর থেকে কাঁচপুর একটি পাইলটিং রুট নির্ধারণ করেছি। এই রুটে নতুন নিয়ম এবং পদ্ধতিতে বাস চলবে। সবার প্রচেষ্টায় আমরা এতদূর আসতে পেরেছি। নগরে সড়কে শৃঙ্খলা ফেরাতে গত এক বছর আমরা অক্লান্ত পরিশ্রম করেছি। বিষয়টি অত্যন্ত জটিল ও দুরূহ ছিল। এখন আমরা লক্ষ্য পূরণের কাছাকাছি আছি।’

সভায় উপস্থিত ছিলেন ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রসহ সংশ্লিষ্টরা। ছবি: সংগৃহীত

তিনি আরো বলেন, ‘বাসগুলো জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে পরিচালিত হবে। পরে পুরো ঢাকায় কয়েকটি কোম্পানির মাধ্যমে বাস চলবে। ঘাটারচর-কাঁচপুর রুটে কোনো পুরাতন বাস চলবে না। এখানে নতুন বাস যোগ হবে। এতে পরিবহন মালিকেরা সম্মতি দিয়েছেন।’

বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভায় অংশ নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকায় গণপরিবহনে নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে। এর মাধ্যমে নগরে গণপরিবহনে শৃঙ্খলা আসবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //