সার্চ কমিটির মাধ্যমে ইসি গঠন হবে: আইনমন্ত্রী

সার্চ কমিটির মাধ্যমে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, করোনার কারণে এখন নতুন আইন করে ইসি গঠনের কোনো সুযোগ নেই।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) দুপুরে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব) ক্যাম্পাসে ‘শেখ মুজিব: সহস্রাব্দের শ্রেষ্ঠ বাঙালি স্মারক গ্রন্থ’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয়। সেখানে এ কথা জানান মন্ত্রী। 

তিনি বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী তার সংবাদ সম্মেলনে পরিষ্কার বলেছেন- সার্চ কমিটির মাধ্যমে নতুন নির্বাচন কমিশন করা হবে।

আইনমন্ত্রী আরও বলেন, যখন সার্চ কমিটি গঠন করা হয়েছিল, তখন রাষ্ট্রপতি সব রাজনৈতিক দলের অভিমত নিয়েছিলেন। সবাই রাজি হওয়ার পরই সার্চ কমিটির গেজেট হয়। যদিও সার্চ কমিটির গেজেট আইন নয়, কিন্তু এটা যেহেতু সবার কনসেন্স নিয়ে করা হয় ও রাষ্ট্রপতির সিদ্ধান্তে হয়েছিল, তাই সেটা কিন্তু আইনের কাছাকাছি। আমি এখনও বলছি এটা আইন নয়, আইনের কাছাকাছি।

সার্চ কমিটির মাধ্যমেই ইসি গঠিত হবে উল্লেখ করে আনিসুল হক বলেন, আজকে নতুন করে কিছু বলার অবকাশ নেই। আমি এমন কথা বলছি না যে, ইসি গঠন করার জন্য যে আইনের কথা সংবিধানে আছে তা করবো না, কিন্তু এই করোনা মহামারির পরিস্থিতিতে এবং ইসির মেয়াদ আগামী ফেব্রুয়ারি মাসে শেষ হয়ে যাবে, সব কিছু মিলিয়ে এখন আইন করে ইসি গঠন করা সম্ভব নয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //