লকডাউন হবে কি না, জানালেন পররাষ্ট্রমন্ত্রী

ওমিক্রনে মৃত্যুহার কম হওয়ায় আপাতত সরকার লকডাউন নিয়ে ভাবছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রবিবার (৯ জানুয়ারি) রাজধানীর মহাখালীতে শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে ঢাকায় নিযুক্ত বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও তাদের স্বজনদের জন্য করোনার বুস্টার ডোজের উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের মানুষদের বিদেশ যাওয়া আসার বিষয়ে নিরুৎসাহিত করছি। বাংলাদেশ ও ভারতের মধ্যে ভ্রমণে স্বাস্থ্য নিরাপত্তা জোরদার করা হচ্ছে। অনেক মানুষ বেশি সাবধান থাকতে চায়, তাই তারা লকডাউন চাচ্ছেন। তবে ভালো খবর হচ্ছে ওমিক্রনের আক্রান্তদের মৃত্যুহার অনেক কম।

তিনি আরও বলেন, ইতোমধ্যে দেশে সাড়ে ৭ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এখন আমি বলতে পারি আমাদের হাতে সাড়ে ৩ কোটি ভ্যাকসিন রয়েছে বা পেতে যাচ্ছি। দেশের সকলকেই ভ্যাকসিন আওতায় আনা হবে।

তিনি বলেন, ওমিক্রন এসে গেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে বলেছেন ভারতে একদিনেই লাখের ওপর ওমিক্রনে আক্রান্ত হচ্ছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রে একদিনে ১০ লাখ লোক আক্রান্তের খবর মিডিয়া প্রচার করেছে। ওমিক্রন থেকে নিজেদের রক্ষা করতে সকলকে স্বাস্থ্যবিধিটা মেনে চলার আহ্বান জানান তিনি।

একই অনুষ্ঠানে ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, আগের নিয়মেই কোয়ারেন্টিন মেনে ভারতে ভিসা চালু থাকবে।

উল্লেখ্য, চলমান ওমিক্রন ঝুঁকিতে থাকায় ২৬টি দেশের রাষ্ট্রদূত থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের দায়িত্বপ্রাপ্ত ও তার পরিবারের বিভিন্ন সদস্যদের  আজ বুস্টার ডোজ ভ্যাকসিন দেওয়া হচ্ছে। সবমিলিয়ে ২৭০ জন মানুষ ভ্যাকসিন নেওয়ার তালিকায় আছেন।  এর মধ্যে ১৬০ ডিপ্লোম্যাটকে আজ ভ্যাকসিন দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //