প্রথম ডিজিটাল জনশুমারি শুরু ১৫ জুন

আগামী ১৫ জুন থেকে দেশে প্রথমবারের মত সপ্তাহব্যাপী ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা শুরু হচ্ছে। এ প্রক্রিয়া চলবে ২১ জুন পর্যন্ত।

আজ বুধবার (১৩ এপ্রিল) রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলনকক্ষে জনশুমারি ও গৃহগণনা ২০২২ বিষয়ে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। 

তিনি বলেন, ডিজিটাল শুমারির কারণে এবারের শুমারি অনেক বেশি নিখুঁত ও বিশুদ্ধ হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, গত বছর শুমারি করার কথা ছিল। কিন্তু কোভিডের কারণে আমরা ধাক্কা খেয়েছি। শুমারি পিছিয়ে গেছে।  তিনি বলেন, যেহেতু আমরা ডিজিটালি অনেক দূর এগিয়ে গেছি, তাই এবারের শুমারি ডিজিটাল হচ্ছে। ডিজিটালের মাধ্যমে এবারের শুমারি বেশি নিখুঁত হবে, বেশি বিশুদ্ধ হবে।

তিনি জানান, স্বল্প সময়ে জনশুমারি সম্পন্ন করার জন্য সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করা হবে। তিনি শুমারি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দেশবাসীর প্রতি সহযোহিতা কামনা করেন। পরিকল্পনামন্ত্রী বলেন, জনশুমারির জন্য যে ফর্ম হাতে যাবে সেটা বাংলায় হবে। যে তথ্য সংগ্রহ করা হবে সেটাও বাংলায় হবে। এটা নিয়ে যে প্রকাশনা বের হবে সেটাও বাংলায় হতে হবে। দেশের বৃহৎ জনগোষ্ঠির সুবিধা বিবেচনায় নিয়ে সবকিছু বাংলায় করা হবে বলে জানান তিনি। 

তিনি আরো জানান, শুমারি শুরু হওয়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেবেন।

এতে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন প্রমুখ বক্তব্য রাখেন। 

কর্মশালায় জানানো হয়,  এবারের শুমারিতে জিআইএস (গ্রিগাফিক ইনফরমেশন সিস্টেম) বেইজড ডিজিটাল ম্যাপ ব্যবহার করে সিএপিআই (কম্পিউটার এসিসটেড পার্সনাল ইন্টারভিউইং) পদ্ধতিতে একযোগে দেশের সকল খানা, গৃহ ও ব্যক্তির তথ্য সংগ্রহ করা হবে। মাঠপর্যায়ে মূল শুমারির তথ্য সংগ্রহ কার্যক্রম আগামী ১৫ থেকে ২১ জুন পর্যন্ত পরিচালিত হবে।

সাময়িকভাবে নিযুক্ত প্রায় ৩ লাখ ৭০ হাজার তথ্যসংগ্রহকারি নির্ধারিত গণনা এলাকার তথ্য ট্যাবলেটের মাধ্যমে সংগ্রহ করবে। ডিজিটাল এ শুমারি বাস্তবায়নে সারাদেশে একযোগে তথ্য সংগ্রহের কাজে ৩ লাখ ৯৫ হাজার ট্যাবলেট ব্যবহার হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //