ইসির পরবর্তী সংলাপ ১৮ এপ্রিল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিশিষ্টজনদের সঙ্গে আগামী ১৮ এপ্রিল সংলাপ করবে নির্বাচন কমিশন (ইসি)। ওইদিন বেলা ১১টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে সংলাপ অনুষ্ঠিত হবে।

আজ বুধবার (১৩ এপ্রিল) সংসদ সচিবালয়ের নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার স্বাক্ষরিত চিঠি আমন্ত্রিতদের কাছে পাঠানো শুরু হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, জাতীয় ও স্থানীয় পর্যায়ের সব নির্বাচনে ভোটাররা অবাধ ও নিরপেক্ষ নির্বাচন প্রত্যাশা করেন। তারা স্বাচ্ছন্দ্যে ও নিরাপদে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে চান। নির্বাচন কমিশন সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করে অবাধ নির্বাচন অনুষ্ঠানের জন্য যাবতীয় কার্যক্রম গ্রহণ করে। সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় আইন ও বিধিমালা রয়েছে, যা সময়ের সাথে সংশোধন করে যুগোপযোগী করা হয়েছে। নির্বাচন ব্যবস্থাপনায় ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ (ইভিএম) বিভিন্ন আধুনিক ডিজিটাল প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। নির্বাচন পরিচালনায় রয়েছে প্রশিক্ষিত জনবল। তারপরও নির্বাচনের মতো বিশাল কর্মযজ্ঞ যথাযথভাবে সম্পাদন করা নির্বাচন কমিশনের একার পক্ষে সম্ভব নয়।

এজন্য রাজনৈতিক দল, বিশিষ্ট শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, নাগরিক সমাজ, সাংবাদিক, নির্বাচন বিশেষজ্ঞ ও পর্যবেক্ষকসহ সংশ্লিষ্ট সবার মতামত, পরামর্শ ও সহযোগিতা প্রয়োজন। নির্বাচন কমিশন বিশ্বাস করে যে, সব দলের অংশগ্রহণে সুষ্ঠু , অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে বিশিষ্ট শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, নাগরিক সমাজ, সাংবাদিক, নির্বাচন বিশেষজ্ঞ, পর্যবেক্ষক, রাজনৈতিক দলসহ সংশ্লিষ্ট সবার সুচিন্তিত মতামত ও পরামর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ লক্ষ্যে নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সবার সাথে মতবিনিময় অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ করেছে। এর অংশ হিসেবে বিভিন্ন ইলেক্ট্রনিক গণমাধ্যমের প্রধান নির্বাহী/বার্তা প্রধান ও সিনিয়র সাংবাদিকদের সুচিন্তিত মতামত ও পরামর্শ গ্রহণের লক্ষ্যে আগামী ১৮ এপ্রিল (সোমবার) বেলা ১১টায় নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে (কক্ষ নং- ৫২০) এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

চিঠিতে আরো উল্লেখ করা হয়, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল সভায় সভাপতিত্ব করবেন। নির্বাচন কমিশনাররা সভায় উপস্থিত থাকবেন।

এর আগে দুই দফা সংলাপ করে ইসি। এটি তৃতীয় দফার সংলাপ। এ সংলাপে দেশের জ্যেষ্ঠ সাংবাদিকদের আমন্ত্রণ জানানো হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //