‘গণতন্ত্র সুরক্ষায় বস্তুনিষ্ঠ সাংবাদিকতা খুব জরুরি’

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, গণতন্ত্র সুরক্ষায় বস্তুনিষ্ঠ সাংবাদিকতা খুব জরুরি এবং গণতান্ত্রিক ধারাকে শক্তিশালী করতে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে সমাজের প্রসার ঘটানো সম্ভব। 

গতকাল শুক্রবার (২২ এপ্রিল) ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) নতুন কমিটির অভিষেক অনুষ্ঠান ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বিভিন্ন গণমাধ্যমে অনেক সময় যাচাই-বাছাই ছাড়াই খবর প্রকাশিত করা হয়। অসত্য খবরের কারণে অনেক সময় বিব্রতকর পরিস্থিতি সৃষ্টি হয়। 

সাংবাদিকদের উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী বলেন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় অনেক বেশি মনোযোগী হওয়া দরকার। প্রতিবেদকরা সংবাদ পাঠানোর পর সেটি সঠিকভাবে যাচাই করা অনেক গুরুত্বপূর্ণ। এ গুরুত্বপূর্ণ কাজটি সহ-সম্পাদকরা করে থাকেন। বস্তুনিষ্ঠ সাংবাদিকতা উপস্থাপনায় সহ-সম্পাদকরা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

অনুষ্ঠানে ডিএসইসির সভাপতি মামুন ফরাজী সভাপতিত্ব করেন এবং সঞ্চালনায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আবুল হাসান হৃদয়।

নতুন কমিটির অভিষেক অনুষ্ঠান ও ইফতার মাহফিলে সংগঠনের চার শতাধিক সদস্য উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে হাওরাঞ্চল প্লাবিত হওয়ার বিষয়ে একটি প্রকাশিত প্রতিবেদন ও ছবির বিষয়ে উদাহরণ টেনে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, ‘আমি দেখেছি বিভিন্ন গণমাধ্যমে হাওরাঞ্চলের প্লাবনের ছবি ছাপানো হচ্ছে। অনেক পুরনো ছবি ছাপিয়ে বলা হচ্ছে হাওর ডুবে গেছে। বিষয়টি তো ঠিক না। যাচাই-বাছাই ছাড়া কোনো ভুলবার্তা দেওয়া কোনোভাবেই ঠিক না।’

অনুষ্ঠানে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ, বিএফইজের মহাসচিব নুরুল আমিন রোকন, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাবেক সভাপতি ও দৈনিক যুগান্তর সম্পাদক সাইফুল আলম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি সোহেল হায়দার চৌধুরী, সাধারণ সম্পাদক আখতার হোসেন, ডিইউজের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম ও ডিইউজের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //