অবিলম্বে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ করতে হবে: প্রধানমন্ত্রী

বৈশ্বিক মন্দা পরিস্থিতিতে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোকে রক্ষায় অবিলম্বে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

গতকাল সোমবার (২৩ মে) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (এসকেপ) ৭৮তম বার্ষিক সম্মেলনে এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

সম্মেলনে তিনি বলেন, ভূ-রাজনৈতিক সংকট মোকাবিলায় যৌথ পদক্ষেপ গ্রহণ প্রয়োজন। এখন কোভিড-১৯ মহামারি পরবর্তী সময় চলছে। বিপর্যস্ত বিশ্ববাসী পুনরায় জীবন গড়াই লড়াই করছেন। এসময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বের অর্থনৈতিক ও সামাজিক অস্থিতিশীল করে তুলছে। মানুষের জীবনকে এগিয়ে নিতে বড় বাঁধা হয়ে দাঁড়িয়েছে। এই যুদ্ধের প্রভাবে ক্ষতির মুখে পড়েছে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলো। এই যুদ্ধ অবিলম্বে বন্ধ করতে হবে এবং পরিস্থিতি মোকাবিলায় যৌথ পদক্ষেপ প্রয়োজন।

বর্তমান পরিস্থিতি মোকাবিলায় সম্মেলনে প্রধানমন্ত্রী পাঁচটি প্রস্তাব উত্থাপন করেছেন। তিনি বলেন, তার উত্থাপিত প্রস্তাবগুলো এসকেপ বিবেচনা করতে পারে।

আগামী ২৩ থেকে ২৭ মে ব্যাংককের জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে এবং ‘এসকেপ’-এর ৭৫তম বার্ষিকীতে অনলাইনে এই অধিবেশনটি হাইব্রিড পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে।

প্রধানমন্ত্রী তার পরামর্শের ব্যাখ্যায় আঞ্চলিক সংকট ব্যবস্থাপনার সক্ষমতা উন্নত করতে আর্থিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়ে আরো বাস্তবসম্মত উপায়ে স্নাতক দেশগুলোর জন্য আন্তর্জাতিক সহায়তা ব্যবস্থার অনুরোধ জানান।

শেখ হাসিনার প্রস্তাব গুলোতে, তিনি জ্ঞান এবং উদ্ভাবনের জন্য সহযোগিতার সুবিধার্থে কার্যকর পদক্ষেপ নেওয়া এবং জলবায়ু পরিবর্তনের শিকার দেশ গুলোতে পর্যাপ্ত তহবিল এবং প্রযুক্তি বরাদ্দের জন্য সদস্য রাষ্ট্রগুলোকে একত্রিত হয়ে সহায়তা করার ও পরামর্শ দেন।

প্রধানমন্ত্রী আরেকটি প্রস্তাবে, কর্মসংস্থান সৃষ্টি এবং তথ্যপ্রযুক্তি বৃদ্ধির জন্য আইসিটির প্রসারের কথা বলেন। তিনি বলেন, এটি চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় পরিষেবাগুলোকে সক্ষম করবে।

তিনি তার আরেকটি প্রস্তাবে উল্লেখ করেন, আঞ্চলিক সংকট ব্যবস্থাপনায় সক্ষমতা অর্জনে আঞ্চলিক আর্থিক সহযোগিতা বৃদ্ধি করতে হবে। -সূত্র: বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //