রোহিঙ্গারা বাংলাদেশে সামাজিক সমস্যা সৃষ্টি করছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গারা বাংলাদেশে সামাজিক সমস্যা তৈরি করছে কারণ তাদের অনেকেই মাদক ও নারী পাচারে জড়িত।

গতকাল রবিবার (১৯ জুন) প্রধানমন্ত্রীর সংসদ ভবনের কার্যালয়ে নবনিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকোলসের সাথে সৌজন্য সাক্ষাতের সময় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত করা ১১ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশের জন্য দীর্ঘ সময়ের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ আর কতোদিন এত বড় বোঝা বহন করবে তা নিয়ে শঙ্কা প্রকাশ করছেন তিনি।

এসময় তিনি জানান, সরকার ভাষানচরে এক লাখের বেশি রোহিঙ্গাকে অস্থায়ীভাবে আশ্রয় দিয়েছে যেখানে তারা আশ্রয়ের উন্নত সুবিধা পাচ্ছে।

লিলি নিকোলস বলেন, কানাডা সবসময় বাংলাদেশকে সহায়তা প্রদান করবে। তার দেশ রোহিঙ্গাদের জন্য দাতব্যের মাধ্যমে একটি অতিরিক্ত তহবিল তৈরি করছে।

এসময় বাংলাদেশ ও কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপনে আনন্দ প্রকাশ করে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদযাপনেরও ভূয়সী প্রশংসা করেন তিনি।

কানাডার হাইকমিশনার বাংলাদেশে দারিদ্র্য হ্রাসের হার হ্রাসে সাফল্যের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন। এসময় দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য আরো প্রসারিত হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, কানাডার সাথে আরো বাণিজ্য ও বিনিয়োগের জন্য বাংলাদেশ উন্মুখ হয়ে রয়েছে। 

এসময় কানাডার বিশ্ববিদ্যালয়গুলোতে সে দেশের সরকারি স্টুডেন্ট ডাইরেক্ট স্ট্রিম প্রোগ্রামে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার অনুরোধ জানান তিনি।

নতুন রাষ্ট্রদূতকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তিনি আশা করেন যে, হাইকমিশনার দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্ক জোরদার করার জন্য তার প্রচেষ্টাকে এগিয়ে নেবেন। একইসাথে বাংলাদেশে তার দায়িত্ব পালনে তাকে সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাস দেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //