কারওয়ান বাজারের কাঁচাবাজার সরানোর নির্দেশ

রাজধানীর প্রাণ কেন্দ্রে কারওয়ান বাজারের পাইকারি কাঁচাবাজার দ্রুত সরানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে পদ্মা সেতু হয়ে আসা গাড়ি রাজধানী ঢাকার মধ্যে না ঢুকে বিভিন্ন গন্তব্যে চলে যেতে পারে সেজন্য ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প দ্রুত বাস্তবায়নের নির্দেশনা দিয়েছেন তিনি।

রবিবার (৩ জুলাই) ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকের পর বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি (এপিএ) অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দুটি বিষয়ে নির্দিষ্ট করে নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, এপিএ সাইনিং হলো। এটা নিয়ে প্রধানমন্ত্রী সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছেন যে আমরা যদি সুশাসন নিশ্চিত করতে না পারি তাহলে কোনো কিছুই সম্ভব নয়। গত ৩০ জুন সংসদে প্রধানমন্ত্রী দীর্ঘ বক্তৃতা দিয়েছেন। সেখানে তিনি পদ্মা সেতু নিয়ে বিস্তারিত বলেছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পদ্মা সেতু সফল হওয়ার একটা বড় কারণ হলো প্রশাসনিক ব্যবস্থাপনা ও সুশাসন সফল। তিনি বলেছেন, প্রযুক্তিগুলো খুব কঠিন। কিন্তু এখানকার প্রসাশনিক ব্যবস্থাপনা ও সুশাসন নিশ্চিত হয়েছিলাম বলেই পদ্মার মতো একটা প্রজেক্ট বাস্তবায়ন করতে সক্ষম হয়েছি। সুশাসনের যতগুলো মানদণ্ড আছে সেগুলোতে জোর দিতে হবে।

প্রধানমন্ত্রী পাশাপাশি দুটি বিষয়ে নির্দিষ্ট করে নির্দেশনা দিয়েছেন জানিয়ে খন্দকার আনোয়ারুল বলেন, যেহেতু পদ্মা সেতুর মাধ্যমে দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমের সাথে আমাদের একটা যোগাযোগ হয়ে যাচ্ছে, প্রচুর পরিমাণের পণ্য এখন ঢাকা শহরে আসা শুরু করবে বা চট্টগ্রামের দিকে যাবে। সেই ক্ষেত্রে ঢাকা শহরে যে কাঁচামালগুলো আসবে, আমাদের যেহেতু একটাই মার্কেট- কারওয়ান বাজার। এটাকে উনি আগেই নির্দেশনা দিয়েছিলেন, সেটা খুব দ্রুত বাস্তবায়ন করতে বলেছেন। যেন ঢাকা শহরে সব কাঁচামাল না ঢোকে। প্রয়োজন হলে কেরানীগঞ্জের ওদিকে, সায়েদাবাদের ওইখানে, আমিনবাজারের ওইখানে আর এদিকে মহাখালী থেকে আর একটু উপরের দিকে কোথাও যদি কাঁচাবাজারগুলো করি এবং সেখান থেকে যদি ডিস্ট্রিবিউট করি তাহলে আমাদের শহরের সেন্টারটায় ট্রাফিক জ্যাম এবং নোংরা হওয়া থেকে রেহাই পাবে। উনি নির্দেশনা দিয়েছেন, আমরা নোট করেছি। আমরা তাড়াতাড়ি এটা বাস্তবায়ন করবো।

তিনি বলেন, এটা আগেরই সিদ্ধান্ত ছিল। উনি আরো ৪ থেকে ৫টা জায়গার কথা উল্লেখ করেছেন। মহাখালীতে একটা বড় জায়গা ছিল। করোনার কারণে আমরা সেখানে একটা ১৫শ বেডের হাসপাতাল করেছি। শুধু এখানে না, উনি কাঁচপুরেও করতে বলেছেন। প্রয়োজন হলে কেরানীগঞ্জে এবং আমিনবাজারেও। এগুলো এরই মধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে, স্থানীয় সরকার বিভাগ এগুলো নিয়ে কাজ করতেছে। উনি বলেছেন- যত তাড়াতাড়ি সম্ভব এটা করতে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //