অবস্থা বুঝে অফিস সময় কমানোর বিষয়ে সিদ্ধান্ত : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

বিদ্যুৎ সাশ্রয় করে পুরো সময় অফিস করতে পারলে, অফিসের সময় কমানোর দরকার নেই বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে, অবস্থা বুঝে অফিস সময় কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২১ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী একথা জানান।

অফিস সময় কমানোর বিষয়ে সিদ্ধান্ত কতদূর- জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা ধীরে ধীরে ম্যানেজের দিকে যাচ্ছি। এরই মধ্যে সংশ্লিষ্ট সবাইকে বার্তা দেওয়া হয়েছে। বিষয়টি আলোচনা-পর্যালোচনার পর্যায়ে আছে। যদি দেখি যে, বিদ্যুতের ব্যবহার কম করে পুরো সময় অফিস করতে পারছি, তাহলে কিন্তু অফিসের সময় কমানোর দরকার নেই।

তিনি বলেন, ‘আমরা পর্যালোচনার মধ্যে আছি যে, কোনটা করলে ভালো হয়। এটি নির্ভর করছে পরিস্থিতির ওপর। অবস্থা বুঝে ব্যবস্থা। যদি প্রয়োজন হয়, তাহলে সেটা করা হবে। তবে এখন আমাদের ২৫ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করলে চলছে।

সরকার সব কর্মকাণ্ডকে স্বাভাবিক গতিতে রেখেই সব কাজকে চালিয়ে নিতে চায় জানিয়ে ফরহাদ হোসেন বলেন, ‘প্রয়োজন না হলে সব কাজ স্বাভাবিক গতিতেই চলবে। সময়ের এক ফোঁড় অসময়ে দশ ফোঁড়। সরকার যথার্থ সময়েই পদক্ষেপ গ্রহণ করেছে। তবে এবিষয়ে সবাইকে সজাগ ও সতর্ক হতে হবে।

সবাইকে বার্তাও দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ২৫ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করতে বলেছেন, সবাই আরেকটু সতর্ক হতে হবে যাতে বেশি সাশ্রয় করা যায়। সারাদেশে প্রায় ১৫ লাখ সরকারি কর্মচারী আছেন। সবাই যদি নিজ নিজ অফিসে বিষয়টি ব্যবস্থাপনা করে চলেন, তাহলে এটি করা সম্ভব।

করোনাভাইরাস মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে বিশ্ব বাজারে জ্বালানি তেলের দামে ঊর্ধ্বগতি। তাই জ্বালানি তেলের সংকটে তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখতে হচ্ছে সরকারের।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ে সবগুলো বিদ্যুৎ বিতরণ সংস্থার প্রধান এবং অন্য কর্মকর্তাদের সাথে দীর্ঘ বৈঠক শেষে প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী সাংবাদিকদের বলেন, দেশে চলমান বিদ্যুৎ সংকট মোকাবিলায় সাপ্তাহিক কর্মঘণ্টা কমানো এবং ওয়ার্ক ফ্রম হোম চালুর জন্য জনপ্রশাসন ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করবে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়। দৈনিক কর্মঘণ্টা ২ ঘণ্টা কমানোর সুপারিশ করা হবে।

বিদ্যুৎ সাশ্রয়ে সূচি করে লোডশেডিং দিচ্ছে সরকার। বুধবার সরকারি সব দপ্তরে বিদ্যুতের ২৫ শতাংশ ব্যবহার কমানো, জ্বালানি খাতের বাজেট বরাদ্দের ২০ শতাংশ কম ব্যবহারের ব্যবস্থা করাসহ নতুন করে আট দফা সিদ্ধান্ত ও নির্দেশনা দিয়েছে সরকার। এ প্রেক্ষাপটে বিভিন্ন মন্ত্রণালয় ও সরকারি দপ্তর বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে নানা পদক্ষেপ নিচ্ছে।

 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //