আগামীকাল জানা যাবে দেশের জনসংখ্যা কতো

 ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত তথ্য সংগ্রহের কাজ শেষে আনুষ্ঠানিকভাবে আগামীকাল বুধবার (২৭ জুলাই) জানানো হবে দেশের জনসংখ্যা এখন কত।

দেশব্যাপী গত ১৫ মে থেকে এই তথ্য সংগ্রহের কাজ শুরু হয়। ২৭ জুলাই এর প্রাথমিক তথ্য প্রকাশ করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো।

এ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে আরো উপস্থিত থাকার কথা আছে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

দেশে প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে জনশুমারির কাজ শুরু হয় গত ১৫ মে। সারাদেশে একযোগে ৩ লাখ ৬৫ হাজার ৬৯৭ জন গণনাকারী ডিজিটাল পদ্ধতিতে তথ্য সংগ্রহ করেন।

প্রকল্প পরিচালক দিলদার হোসেন জানান, তথ্য সম্পূর্ণ নিরাপদ থাকবে। ডাটা এনক্রিপটেড থাকার কারণে কেউ এ তথ্য চুরি বা হ্যাক করতে পারবে না। শুমারিতে প্রতিটি খানার ধরন, পরিবারের সদস্যদের সংখ্যা, তাদের বয়স, কাজের ধরন, বৈবাহিক অবস্থা, ধর্ম, শিক্ষা, মোবাইল ব্যবহার এমন ৩৫টি প্রশ্ন করা হয়। প্রতি ১০ বছর পর পর দেশে আদমশুমারি হতো। এবার এই নাম পরিবর্তন করে জনশুমারি করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //