চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরে কি পাবে বাংলাদেশ?

রাজধানীর একটি অভিজাত হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে ঢাকা সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এর সাথে দ্বিপাক্ষিক বৈঠক চলছে। আজ রবিবার (৭ আগস্ট) সকালে দুই পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসেন।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর আগমন বাংলাদেশের জন্য শুভ হবে কি না তা নিয়ে হিসেব কষছেন অনেকেই।

উল্লেখ্য, বাংলাদেশ-চীন সম্পর্ক আরো এগিয়ে নিতে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গতকাল শনিবার (৬ আগস্ট) দুইদিনের সফরে ঢাকায় এসেছেন।

এদিকে, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন গতকাল শনিবার ঢাকায় এসেছেন।

আজ মোমেন-ওয়াংয়ের বৈঠক শেষে দুই দেশের মধ্যে দুর্যোগ, মিডিয়া, শিক্ষা, সংস্কৃতিসহ একাধিক খাতে পাঁচটি সমঝোতা স্মারক ও চুক্তি সই হতে পারে। 

কূটনীতিকরা ধারণা করছেন, আলোচনার টেবিলে চলমান বৈশ্বিক উত্তেজনার বিষয়টি উঠে আসবে এবং এই ইস্যুতে বেইজিং ঢাকার কাছে আরো সহযোগিতা চাইবে। এছাড়া রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পাবে এবং চলমান আন্তর্জাতিক একাধিক ইস্যুতে আলোচনা হবে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ঢাকার পক্ষ থেকে আসন্ন সফরে অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য, বিনিয়োগ, বৈশ্বিক সরবরাহ ব্যবস্থা, দুপক্ষের মধ্যে সই হওয়া ২৭টি সমাঝোতা স্মারকের পর্যালোচনা, রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পাবে। বিশেষ করে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার অঙ্গিকার করেও তাদের নাগরিক রোহিঙ্গা জনগোষ্ঠীকে ফিরিয়ে নিতে প্রত্যাবাসন কর্মসূচি শুরু করছে না এবং রাখাইনে ইতিবাচক পরিবেশ সৃষ্টিতে চীনের সক্রিয় সহযোগিতা চাইবে বাংলাদেশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //