আগামী বছরের অক্টোবরে রূপপুরে ইউরেনিয়াম আসবে: রোসাটম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য আগামী বছরের অক্টোবরে ইউরেনিয়াম আসবে বলে জানিয়েছেন রোসাটম (রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি সংস্থা) মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ।

সর্বোত্তম বিদ্যুৎ উৎপাদনে এই বিদ্যুৎ কেন্দ্রের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন পারমাণবিক চুল্লি দেওয়া হবে বলেও জানান তিনি।  

আজ বৃহস্পতিবার (২০ অক্টোবর) গণবভনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গিয়ে তিনি এ কথা জানান। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এহসানুল করিম বৈঠকের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

রোসাটম মহাপরিচালক প্রধানমন্ত্রীকে বলেন, তারা ইউরেনিয়াম আনার দিনটাকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে উদযাপন করতে চান।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য বাংলাদেশিদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে পারমাণবিক বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে রাশিয়াও গবেষণা করতে আগ্রহী। তিনি আরও বলেন, বাংলাদেশে পারমাণবিক অনুশাসনের অবকাঠামো নির্মাণে রাশিয়া সহায়তা দিচ্ছে।

বৈঠকের শুরুতে লিখাচেভ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটির কাজের অগ্রগতি সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ব্রিফ করেন।  

কোভিড-১৯ মহামারি মধ্যে পুরোদমে নির্মাণ অব্যাহত রাখার জন্য রাশিয়া, বিশেষ করে রোসাটম মহাপরিচালককে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহায়তার জন্য রাশিয়ার প্রশংসা করেন তিনি।

শেখ হাসিনা বলেন, এই বিদ্যুৎ কেন্দ্রের জনশক্তির দক্ষতা বৃদ্ধিতে রাশিয়ান স্টেকহোল্ডাররা জোর দিতে পারে; যাতে করে বাংলাদেশিরা আরএনপিপি পরিচালনা ও রক্ষণাবেক্ষণে সক্ষম হতে পারে।

তিনি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তার বিষয়েও গুরুত্বরোপ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //