পুলিশের আরো প্রি-ডিপ্লয়মেন্ট প্রশিক্ষণ প্রয়োজন: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রাথমিক পুলিশিং দক্ষতা বাড়াতে আরো দক্ষ ও সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে প্রি-ডিপ্লয়মেন্ট প্রশিক্ষণের প্রয়োজন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

আজ রবিবার (৩০ অক্টোবর) রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁয়ে জাতিসংঘ পুলিশ দিবসের (ইউএনপিওএল ডে-২০২২) উদ্বোধনী অধিবেশনে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, যেহেতু বিশ্বজুড়ে নিরাপত্তা পরিস্থিতি প্রতিদিন পরিবর্তিত হচ্ছে, তাই আন্তর্জাতিক পুলিশিংয়ের জন্য কৌশলগত কর্মকাঠামোর নির্দেশনা নিয়মিত সময়োপযোগী করতে হবে এবং কঠোরভাবে মেনে চলতে হবে।

তিনি বলেন, আন্তর্জাতিক পুলিশের কার্যক্রম মূলত দেশের অভ্যন্তরীণ পুলিশিং থেকে ভিন্ন। জাতিসংঘ পুলিশ সাধারণত অস্থিতিশীল পরিবেশে কাজ করে, যেসব জায়গায় সংস্কৃতি এবং ফৌজদারি বিচার ব্যবস্থা ভিন্ন এবং আইনের শাসনের ধারণা এও সামাজিক মিথস্ক্রিয়ার গতিশীলতা শিথিল ও অস্পষ্ট।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, গত এক দশকে কমিউনিটি পুলিশিংয়ে বাংলাদেশ পুলিশের দক্ষতা, সক্ষমতা ও পেশাদারিত্ব বৃদ্ধির জন্য বাংলাদেশ সরকার বেশ কিছু বাস্তবসম্মত উদ্যোগ নিয়েছে। আন্তঃর্জাতিক অপরাধের পাশাপাশি অপরাধীদের সঙ্গে জড়িত থাকার ক্ষেত্রে; বিশেষ করে চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে প্রযুক্তি-ভিত্তিক অপরাধ তদন্তের ক্ষেত্রে।

তিনি আরো বলেন, আমি বিশ্বাস করি বাংলাদেশ পুলিশের কর্মকর্তাদের বিশ্ব সম্প্রদায়ের সেবায় আরো বেশি মোতায়েন করা হলে, তারা তাদের দক্ষতার অবদান রাখতে সক্ষম হবেন।

জাতিসংঘ পুলিশে বর্তমানে প্রায় ৯০টি দেশের প্রায় ১০ হাজার কর্মকর্তা মোতায়েন আছে। তারা সংঘাত, দ্বন্দ্ব-পরবর্তী ও সংকট পরিস্থিতিতে শান্তি ও নিরাপত্তার জন্য কাজ করছে। যা জনসাধারণ সেবা ও সুরক্ষা দেয় এবং দক্ষ,প্রতিনিধিত্বশীল ও প্রতিক্রিয়াশীল পুলিশ পরিষেবাগুলো অর্জনের জন্য সদস্য রাষ্ট্রগুলোকে সহযোগিতা করে।

জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে নারী পুলিশ কর্মকর্তাদের অবদানের ক্ষেত্রে শীর্ষে রয়েছেবাংলাদেশ। বাংলাদেশি নারী শান্তিরক্ষীরা লিঙ্গ-ভিত্তিক সহিংসতা, সংঘাত এবং সংঘর্ষ কমাতে; বিশেষ করে নারী ও শিশুদের জন্য নিরাপত্তা প্রদান করে। এভাবে সামাজিক সংহতি প্রচারের মূল চালিকা শক্তি হিসেবে নিজেদের স্থান করে নিয়েছেন তারা।

বর্তমানে প্রায় ৫০০ দক্ষ বাংলাদেশি পুলিশ সদস্য জাতিসংঘের বিভিন্ন শান্তিরক্ষা মিশনে নিয়োজিত রয়েছে। যারা অত্যন্ত আন্তরিকতা,পেশাদারিত্ব ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আসছে।

অন্যদের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন, জাতিসংঘ পুলিশ বিভাগের ভারপ্রাপ্ত পুলিশ উপদেষ্টা কমিশনার জুন তান, জাতিসংঘ সমন্বিত প্রশিক্ষণ সার্ভিসের প্রধান ড. মার্ক পেডারসেন এবং আইএপিটিসি এক্সিকিউটিভ বোর্ডের পুলিশ চেয়ার ব্রিগেডিয়ার জেনারেল জিওভানি বারবানোও অনুষ্ঠানে বক্তব্য দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //