গ্যাস-বিদ্যুতের দাম নির্ধারণের পদ্ধতি জানতে চায় আইএমএফ

গ্যাস-বিদ্যুতের দাম কী পদ্ধতিতে নির্ধারণ করা হয় এবং সংশ্লিষ্ট খাতে ভর্তুকির বিষয়টি কীভাবে বিবেচনা করা হয়– এসব বিষয়ে বিইআরসির কাছে জানতে চেয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

আজ রবিবার (৬ নভেম্বর)  বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সাথে টানা দুই ঘণ্টার বৈঠকে এসব বিষয়ে তথ্য জানতে চায় আইএমএফ প্রতিনিধি দল।

বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী ওয়াশিংটনভিত্তিক ঋণদানকারী সংস্থাটির এশিয়া প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে চার সদস্যের দলটি বিইআরসির সাথে বৈঠক করেন। এ সময় বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল, সদস্য আবু ফারুকসহ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে জানা যায়, বিইআরসি বছরে এক কিংবা দুইবার গ্যাস-বিদ্যুতের দাম নির্ধারণ করে থাকে। আইএমএফ বলেছে, বারবার এটা করতে পারবে কি না। জবাবে বিইআরসির পক্ষ থেকে জানানো হয়, আইন সংশোধন করা হয়েছে। ফলে কেউ আবেদন করলে তা করার সুযোগ আছে।

দাম নির্ধারণের পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে বিইআরসি জানায়, সেবা খাতের জন্য ট্যারিফ নির্ধারণে সরকারের একটি নীতিমালা রয়েছে। সেটি অনুসরণ করা হয়। ভর্তুকি বিবেচনা নিয়ে মূল্য নির্ধারণ করা হয় বলে আইএমএফকে জানানো হয়।

গ্যাসের কী অবস্থা, কীভাবে গ্যাস সংগ্রহ করা হয়, সে বিষয়েও জানতে চেয়েছে আইএমএফ। বিদ্যুৎ প্ল্যান্টগুলোর বর্তমান পরিস্থিতি নিয়ে বৈঠকে আলোচনা হয়। 

দেশের গ্যাস-বিদ্যুতের সামগ্রিক পরিস্থিতি নিয়ে একটি অবস্থানপত্র তুলে ধরা হয় বিইআরসির পক্ষ থেকে। বৈঠকে বিইআরসির চেয়াম্যান আব্দুল জলিলসহ কমিশনের জ্যেষ্ঠ সদস্যরা উপস্থিত ছিলেন।

যোগাযোগ করা হলে বিইআরসির সদস্য (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ আবু ফারুক বলেন, আইএমএফ আমাদের কাছে সেবা খাতের বিভিন্ন তথ্য সম্পর্কে জানতে চেয়েছে। বিইআরসি কীভাবে কাজ করে সে বিষয়েও জানতে চায়। আমাদের কর্মকাণ্ড সম্পর্কে তাদের অভিহিত করা হয়েছে।

এক প্রশ্নে তিনি বলেন, কোনো পলিসি বিষয়ে আলোচনা হয়নি। এ বিষয়ে মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সংস্থার সঙ্গে আলোচনা করেছে আইএমএফ।

প্রসঙ্গত, ১৫ দিনের সফলে গত ২৬ অক্টোবর আইএমএফের দলটি বাংলাদেশে এসেছে। গত ২ নভেম্বর পিডিবি এবং বিদ্যুৎ বিভাগের সাথে বৈঠক করে দলটি। ৩ নভেম্বর জ্বালানি বিভাগ ও পেট্রোবাংলার সাথে সভা করে। 

ঋণ নিয়ে চলমান আলোচনার ধারাবাহিকতায়েআজ রবিবার বিইআরসির সাথে বৈঠক করে আইএমএফ দল। আগামীকাল সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন ও বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সাথে আলদা বৈঠক করবে এ সংস্থাটি।

আগামী ৯ নভেম্বর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে আইএমএফ প্রতিনিধিদল। সফরের শেষ দিনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সাথে বৈঠক করার কথা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //