‘ড্রাইভিং লাইসেন্সের আবেদন করা যাবে ঘরে বসে’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, এখন থেকে ঘরে বসে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করা যাবে। শুধুমাত্র বায়োমেটিক্স প্রদান ও পরীক্ষা দিতে আবেদনকারীকে বিআরটিএতে যেতে হবে। আগামীকাল বুধবার (১৬ নভেম্বর) থেকে এ কার্যক্রম শুরু হবে।

আজ মঙ্গলবার (১৫ নভেম্বর) রাজধানীর বনানীতে বিআরটিএ কার্যালয়ে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৯তম সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

সভায় ওবায়দুল কাদের জানান, বিশ্বব্যাংক প্রস্তাবিত রোড সেফটি প্রোগ্রামের আওতাধীন প্রথম পর্যায়ের একটি পাইলট প্রকল্প হাতে নেওয়া হয়েছে; যার প্রাক্কালিতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৪ হাজার ৮০ কোটি টাকা। ইতোমধ্যে প্রকল্পের ডিপিপি পুনর্গঠন করা হয়েছে যা দ্রুতই একনেক সভার জন্য পরিকল্পনা কমিশনে পাঠানো হবে।

তিনি জানান, এই প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে সড়ক দুর্ঘটনা হ্রাস এবং ক্ষতির মাত্রা কমানো; সড়ক নিরাপত্তার সাথে জড়িত সরকারি সংস্থাসমূহের সক্ষমতা বৃদ্ধিকরণ এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন। প্রকল্পটিতে সওজ অধিদপ্তর, বিআরটিএ, বাংলাদেশ পুলিশ এবং স্বাস্থ্য সেবা অধিদপ্তর স্টেক হোল্ডার হিসেবে রয়েছে। প্রকল্পটির বাস্তবায়ন কাল ডিসেম্বর ২০২২ থেকে নভেম্বর ২০২৭।

মহাসড়কে মোটরসাইকেল চলাচল বন্ধে নজরদারি প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, অতটা ক্লোজলি ম‌নিট‌রিং করতে পারব না। বাস্তব ইমপ্লিমেন্টটা আমাদের দেখতে হবে। আগেই বলে রেখেছি জনবল নেই। তারপর আমাদের মনিটরিংয়ে চলছে। এটা চলমান আছে।

তিনি বলেন, ঢাকা-আরিচা, ঢাকা-ময়মনসিংহ, ঢাকা-টাঙ্গাইল, ঢাকা-সিলেট এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চলাচল বন্ধে নিবিড় নজরদা‌রি করা হ‌বে। হাইকোর্টের নির্দেশনা আছে মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচল করতে পারবে না। তাই আমরা এই পাঁচ মহাসড়ক নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব।

জাতীয় মহাসড়কে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধের প্রস্তাব অনুমোদন করেনি জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল। এ বিষয়ে কাউন্সিল সভাপতি ওবায়দুল কাদের বলেন, মহাসড়কে মোটরসাইকেল নিষিদ্ধ করার চেয়ে নিয়ন্ত্রণে বে‌শি গুরুত্ব দিচ্ছি। জনবহুল দেশে বহু বেকারের কর্মসংস্থান সৃ‌ষ্টি করেছে মোটরসাইকেল। ‌নি‌ষিদ্ধ না করে নিয়ন্ত্রণে নীতিমালা হচ্ছে।

সভায় আরো উপস্থিত ছিলেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, সড়ক প‌রিবহন শ্রমিক ফেডা‌রেশ‌নের সভাপ‌তি শাজাহান খান এম‌পি, পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, সড়ক পরিবহন সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের প্রধান প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠান, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //