‘পাচার হওয়া অর্থ ফেরত আনার ক্ষমতা নেই দুদকের’

বিদেশে পাচার হওয়া অর্থ ফেরত আনার ক্ষমতা দুদকের নেই বলে জানিয়েছেন দুর্নীতি বিরোধী সরকারি সংস্থাটির চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

আজ সোমবার (২১ নভেম্বর) বিকেলে রাজধানীতে দুদকের ১৮তম বর্ষপূর্তি উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

দেশ থেকে অর্থ পাচারের তদন্ত প্রসঙ্গে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈন আবদুল্লাহ বলেন, যেসব দেশে অর্থ পাচার হয় যেসব দেশের সাথে আমরা সরাসরি যোগাযোগ করতে পারি না। আমাদের ‘ইউনাইটেড নেশনস কনভেনশন এগেইনেস্ট করাপশন’-এর নীতি অনুসরণ করে আমাদের অর্থ পাচারের বিষয়ে কাজ করতে হয়। কেননা, আমরা কনভেনশনে সাক্ষর করেছি।

তিনি বলেন, কানাডাসহ কয়েকটি দেশে পাচারকরা বেশ কিছু অর্থ আমরা অবরুদ্ধ করেছি। ওই সম্পদ জব্দ হবে যখন মামলার বিচার শেষ হবে।

তিনি আরো বলেন, দুদকের তফসিলভুক্ত ২৮টি অপরাধের মধ্যে একটি রেখে বাকিগুলো অন্য সংস্থায় ভাগ করে দেওয়া হয়েছে। আমাদের হাতে রয়েছে মাত্র একটি অপরাধের অনুসন্ধান তদন্তের ভার। অর্থ পাচারের তথ্য পেতে হলে আমাদের বাংলাদেশ ব্যাংকের সহযোগিতা নিতে হয়।

দুদক চেয়ারম্যান বলেন, মানি লন্ডারিংয়ের অভিযোগের বোঝা আমাদের নিতে হচ্ছে। অথচ এটা আমাদের শিডিউলেই নেই। আমাদের কাছ থেকে এটা নিয়ে নেওয়া হয়েছে। এ নিয়ে কাজের ক্ষমতা এখন দুদকের নাই।

তিনি বলেন, যেসব দেশে টাকা পাচার হয়, সেসব দেশের সাথে যাতে দুদক সরাসরি যোগাযোগ করতে পারে, সেই আইন করতে হবে।

মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, অর্থ পাচার নিয়ে কাজ করে সাতটা প্রতিষ্ঠান। আমরা করি এই সাত ভাগের এক ভাগ। তারপরও আমরা অর্থ পাচার ঠেকাতে কাজ করছি। পাচার হওয়া অর্থ ফেরত আনার প্রক্রিয়াটাও দীর্ঘ। বিভিন্ন মাধ্যমে যেতে হয়। 

মতবিনিময় সভায় দুদকের দুই কমিশনার ড. মোজাম্মেল হক খান ও জহুরুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। দুদকের অপর দুই কমিশনারও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //